What Do You Think

আজও কি প্রাসঙ্গিক ? চারু মজুমদার

ওপিনিয়ন টাইমস এই লেখা টি সংগ্রহ করেছেন হোয়াটসআপ সোমা জিন্দানীর (সেন) থেকে

“গত ২৮শে এপ্রিল ছিল বিপ্লবী কমিউনিস্ট তাত্ত্বিক নেতা কমরেড চারু মজুমদারের মৃত্যুদিন। বিগত ১৯৭২ সালের এই দিনে তৎকালীন শাসকশ্রেণীর হাতে ধৃত চারু মজুমদারের মৃত্যু কীভাবে হয়েছিল, তা কিন্তু এখনও জানা যায়নি। তিনি কি সেদিন মারা গেছিলেন, নাকি তাঁকে আর বাঁচিয়ে রাখা হয়নি, এ প্রশ্নের উত্তর আজও অজানা। কবে আমরা সঠিক উত্তর জানতে পারা যাবে , সত্যদ্রষ্টা ঐতিহাসিকরা আলোকপাত করুন। ” অন্য পক্ষের কথা চারু মজুমদারের ভাবনা আজও প্রাসঙ্গিক, বর্তমান অবস্থায় কারণ সেদিনের বাম নিধনের কারবারিরা আজ বর্তমান , বলছেন রাজনৈতিক বিশ্লেষকরা, শ্রদ্ধা স্মরণে আবছা আজকের ভোটার বাজারে।

এই পোস্টের বিপক্ষের মত কেও এড়িয়ে জেতে পারলাম না তাপস মুখার্জী লিখলেন। ওপিনিয়ন টাইমস নজরে রেখেছেন। ওপিনিয়ন টাইমস চাই এই কলমে সকলের যুক্তিযুক্ত মতামতের জন্য।

সোমা ম্যাডাম ওনার তত্ত্ব সম্পর্কে আপনার ধারনা আছে তো?
নকশালবাড়ির সশস্ত্র কৃষক সংগ্রাম যা কানু সান্যাল, জঙ্গল সাঁওতাল প্রমুখদের নেতৃত্বে গোটা সমাজে আলোড়ন ফেলে ছিল, তাকে মূলধন করে তৎকালীন দার্জিলিং জেলা সিপিআইএম দলের নেতা চারু মজুমদার বঙ্গে সিপিআই এম এল দল তৈরী করে, তার আগেই cpim এর ঐ জেলা কমিটি প্রমোদ দাশগুপ্ত ভেঙে দেন, নকশালবাড়ির কৃষক সংগ্রামকে হঠকারী আখ্যা দিয়ে….
কিন্তু cpiml তৈরী হয়েছিল চটেরহাটের শ্রেনী শত্রু ক্ষতমের রাজনীতির ওপর দাঁড়িয়ে, এবং অন্ধ্র ইত্যাদি অঞ্চলের নাগি রেড্ডী সহ নেতাদের গণ সংগ্রামের লাইনের বিরোধীতা ও ঐ নেতাদের বাইরে রেখেই…
দিকে দিকে শুরু হয়ে যায় কৃষক সংগ্রাম শ্রমিক সংগ্রামকে সংশোধনবাদ আখ্যা দিয়ে ক্ষতমের রাজনীতিকে মূল ধরে জমিদার জোতদার পুলিশ হত্যা…..
CPIML এর রাজনীতিটাই তৈরী হয়েছিল নকশালবাড়ির কৃষক সংগ্রাম নয়, বরং শ্রেনী শত্রু ক্ষতমকে কেন্দ্র করে, যাকে সৌরীন বোস সহ নেতারা যখন চিনের নেতাদের সাথে কথা বলতে গিয়েছিলেন তখন সেই চীনের নেতৃবর্গ ক্ষতমের রাজনীতিকে সন্ত্রাসবাদী বলে আখ্যায়িত করেন…. যে কথা চারু বাবু শুনে হতবাক হয়েছিলেন কিন্তু তা প্রকাশ করতে বারণ করেন….
কাজেই two lines সংগ্রামকে অস্বীকার করে ছাত্র যুবদের ওপর নির্ভর করে গোটা বঙ্গে CPIML যে সন্ত্রাসের রচনা করেছিল তার রূপকার হিসেবে চারু মজুমদারকে ‘বিপ্লবী’ আখ্যা দেওয়ার ব্যাপারে একটু ভাববেন, না হলে শুধুমাত্র কিছু নকশাল তথা CPIML এর কর্মীদের Sympathy পাবার জন্য C. M. কে স্মরণ করাটা কৌশল হিসেবে নিলেও নীতিগত অবস্থানের অবমূল্যায়ন ঘটবে…. যা বর্তমানের বাম অচলাবস্থাকে আরও এগিয়ে নিয়ে যাবে!!!
আপনারা সেটাকে গ্রহন করতে চাইছেন কি???….

Show More
Back to top button
Close