Big Story

আসামে নাগরিক তালিকা আর যাচাই করা যাবে না : এনআরসি মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিল

কেন্দ্রের আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট আসামে নাগরিক তালিকা পুনরায় যাচাই করার ক্ষেত্রে।

অসমের নাগরিকপঞ্জী পুনরায় খতিয়ে দেখার জন্য শীর্ষ আদালতের তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হল, নাগরিকপঞ্জির তথ্যও সুরক্ষিত রাখতে হবে আধার কার্ডের মত ।
প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিচারপতি আরএফ নরিম্যানের বেঞ্চ জানিয়ে দেয়, ৩১ অগস্ট নাগরিকপঞ্জী থেকে বাদ যাওয়া নামের তালিকা অনলাইনে প্রকাশিত হবে । অফিসগুলিতে নাগরিকপঞ্জীতে নথিবদ্ধ নামের তালিকার হার্ড কপি পাঠাতে হবে অন্য দিকে সংশ্লিষ্ট জেলা অফিসে।

নতুন করে আর যাচাই করা যাবে না নামের তালিকা , অনিশ্চিত ভবিষ্যৎ

এই মামলায় শীর্ষ আদালত জানাচ্ছে, নাগরিকত্ব আইনের ৩ এবং ৬-এ ধারায় নির্ধারিত নিয়মাবলী অনুযায়ী তালিকা প্রকাশ করতে হবে। এই তালিকা তে যাদের নাম থাকবে , সেই অনুযায়ী অতীতে যাঁদের নাম নাগরিকপঞ্জীতে উঠেছে। যাদের নাম নেই ,তাঁদের নামের তালিকা পুনরায় যাচাই করা যাবে না।এখানে বলা হয় যে ২০০৪ সালের ৩ ডিসেম্বরের পরে জন্ম— এমন কারও বাবা বা মা যদি বিদেশি বলে গণ্য হবে , পুরনো ভুলচুক সংশোধন করতে অন্তত ২০ শতাংশ নমুনা পুনর্বার খতিয়ে দেখতে দেওয়া হোক। উল্টো দিকে এনআরসি কর্তৃপক্ষের তরফ থেকে সুপ্রিম কোর্টে বলা হয়, ৭২ লক্ষ মানুষের নাম এমনিতেই পুনর্যাচাই করা হয়েছে। এখন তথ্য যাচাই আর জরুরি নয়। তার পরেই এমন সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের।

ফলে বহু মানুষ যারা এখনো তালিকার বাইরে তাদের সংখ্যা নেহাতই কম নয়। লোক সভা ভোটের আগে উত্তপ্ত হয়ে উঠেছিল এনআরসি ইস্যুতে। আবারো আন্দোলন কারীরা রাজপথে তাদের দাবি নিয়ে নামতে পারেন। আজকের সুপ্রিম কোটের রায় তাদের পক্ষেই গেছে বলে মনে করেন যারা এনআরসির পক্ষেই ছিলেন। এর ফলে বহু দিনের বাসিন্দারা এই রাজ্যে নাগরিকত্ব হারাবে। ফলে আবারো রক্ত হতে পারে আসাম।

Tags
Show More

Related Articles

Back to top button
Close