Nation

বিজেপির নতুন খেলা অনেকেই ঠাওর করতে পারছে না :জম্মু-কাশ্মীরে বিধানসভা আসন পুনর্বিন্যাসের উদ্যোগ !

বৈঠকে নির্বাচন কমিশনের নতুন ভাবে গড়ে তোলার জম্মু কাশ্মীর কে ,জল্পনা আগেই ছিল। এবার বিষয়টি নিয়ে বৈঠকে বসল নির্বাচন কমিশন।

মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের আসন পুনর্বিন্যাস নিয়ে প্রথম বৈঠক করল নির্বাচন কমিশন। বৈঠকে ছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার অশোক লাভাসা, কমিশনার সুশীল চন্দ্রা।

৩৭০ ধারা বিলোপের সাথেই জল্পনা উঠে ছিল।কিন্তু এবার বিষয়টি নিয়ে বৈঠকে বসল নির্বাচন কমিশন। আর সেই আলোচনা মঙ্গলবার জম্মু ও কাশ্মীরের আসন পুনর্বিন্যাস নিয়ে প্রথম বৈঠক করল কমিশন।এই বৈঠকে ছিলেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা, নির্বাচন কমিশনার অশোক লাভাসা, কমিশনার সুশীল চন্দ্রা।

বলাযায় জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ করেছে কেন্দ্র।ভাগ হয়ে দুটি কেন্দ্র স্বশাসিত অঞ্চলের গণতন্ত্র ফিরিয়ে আনার মধ্যে দিয়ে নতুন রাজনৈতিক বিন্যাস তৈরী হবে বলে জানান রাজনৈতিক বিশেষজ্ঞরা । একটি জম্মু ও কাশ্মীর এবং অন্যটি লাদাখ। জম্মু ও কাশ্মীরে থাকছে বিধানসভা। তবে এক্ষেত্রে লাদাখে কোনও বিধানসভা থাকছে না। জম্মু ও কাশ্মীরে বিধানসভা আসন পুনর্বিন্যাস কথা ভাবছিল কেন্দ্রে। কেন্দ্র এবার তা নিয়ে উদ্যোগ নিল ।

রাজনৈতিক বিশ্লেষণে বলাযায় , কেন্দ্র জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপ করেছে।ভাগ করা হয়েছে রাজ্যটিকে পাশাপাশি দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে । জম্মু -কাশ্মীর ও অন্যটি লাদাখ। জম্মু ও কাশ্মীরে থাকছে বিধানসভা।কেন্দ্রে পুনর্বিন্যাস কথা ভাবছিল এই বিভাজনের আগে থেকেই জম্মু ও কাশ্মীরে বিধানসভা আসন গঠনের । বাস্তবে এবার তা নিয়ে উদ্যোগ নিল কেন্দ্র।রাজনৈতিক মহলে প্রশ্ন উঠেছে লাদাখে কি গণতন্ত্র প্রতিষ্ঠা হবে না।বিপক্ষের মতামত এখনো পাওয়া যায়নি।

Tags
Show More

Related Articles

Back to top button
Close