Economy Finance

ব্যাংকে জোর ধাক্কা , নাজেহাল অবসরপ্রাপ্ত পেনসন ভোগীরা : চলবে কি ভাবে ?

ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল SBI ,মধ্যবিত্তদের ধাক্কা। ভারতীয় স্টেট ব্যাংক রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি বৈঠকের আগেই স্থায়ী আমানতে সুদের হার কমানোর ঘোষণা করল।

ফিক্সড ডিপোজিটের উপর সুদের হার কমছে, এর আগে HDFC, Axis, পঞ্জাব ন্যাশনাল, ব্যাংক অফ বরোদা, কোটাক মাহিন্দ্রার মতো ব্যাংকগুলি স্থায়ী আমানতে সুদের হার কমিয়েছে।আমানত বা ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৭৫% থেকে কমিয়ে ৫.০০% করেছে ৪৫ দিনের মেয়াদে ।

৫.৭৫% করেছে SBI। যা আগে ছিল ৬.২৫% , ৪৬ দিন থেকে ১৭৯ দিনের মেয়াদে স্থায়ী আমানতে সুদের হার কমিয়ে ।
ভারতীয় স্টেট ব্যাংক ফিক্সড ডিপোজিটে সুদের হার কমাল।SBI সোমবার সব রকম মেয়াদের জন্যই ফিক্সড ডিপোজিটে সুদের হার কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। নয়া সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানা গেছে আগামী ১ অগাস্ট থেকে । মধ্যবিত্ত সমাজে বড় আর্থিক ধাক্কা লাগবে বলেই আশঙ্কা দেশের বৃহত্তম ব্যাংকের এই সিদ্ধান্তে ।

ফিক্সড ডিপোজিটে সুদের হার ৫.৭৫% থেকে কমিয়ে ৫.০০% করেছে দেশের বৃহত্তম ব্যাংক।মেয়াদগুলিতেও সুদের হার কমেছে অন্য । ৪৬ দিন থেকে ১৭৯ দিনের সঞ্চয়ে সুদের হার কমিয়ে ৫.৭৫% করেছে SBI। যা আগে ছিল ৬.২৫%। একইভাবে ১৮০ দিন থেকে ২১০ দিনের মেয়াদ কমিয়ে ৬.২৫% করা হয়েছে ফিক্সড ডিপোজিটে সুদের হার ১০ বেসিস । শুধু তাই নয়, দীর্ঘকালীন মেয়াদে ফিক্সড ডিপোজিটে সুদের হার কমিয়েছে ভারতীয় স্টেট ব্যাংক। দুই থেকে তিন বছরের মেয়াদের স্থায়ী আমানতেও সুদের হারে ৫ বেসিস পয়েন্ট কমিয়েছে SBI।
ফিক্স ড ডিপোজিটে SBI-এর আপডেটেড সুদের হার। পাঠকদের জন্য এক নজরে-
আমানতের মেয়াদ সুদের আগের হার বর্তমান হার প্রবীণ নাগরিকদের জন্য
৭ দিন থেকে ৪৫ দিন ৫.৭৫% ৫% ৫.৫০%
৪৬ দিন থেকে ১৭৯ দিন ৬.২৫% ৫.৭৫% ৬.২৫%
১৮০ দিন থেকে ২১০ দিন ৬.৩৫% ৬.২৫% ৬.৭৫%
২১১ দিন থেকে ১ বছরের কম ৬.৪০% ৬.২৫% ৬.৭৫%
১ বছর থেকে ২ বছরের কম ৭.০০% ৬.৮০% ৭.৩০%
২ বছর থেকে ৩ বছর ৬.৭৫% ৬.৭০% ৭.২০%
৩ বছর থেকে ৫ বছর ৬.৭০% ৬.৬০% ৭.১০%
৫ বছর থেকে ১০ বছর ৬.৬০% ৬.৫০% ৭.০০%

ভারতীয় স্টেট ব্যাংক রিজার্ভ ব্যাংকের আর্থিক নীতি বৈঠকের আগেই স্থায়ী আমানতে সুদের হার কমানোর ঘোষণা করল । এর আগে HDFC, Axis, পঞ্জাব ন্যাশনাল, ব্যাংক অফ বরোদা, কোটাক মাহিন্দ্রার মতো ব্যাংকগুলি স্থায়ী আমানতে সুদের হার কমিয়েছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close