Education Opinion

রাস্তার আন্দোলনই বেতন বাড়িয়ে দিল প্রাথমিক শিক্ষকদের : বিজ্ঞপ্তি জারি নবান্নের

রাস্তার আন্দোলনই সফলতা দেখালো প্রথিমিক শিক্ষকদের।রাজ্য সরকার প্রশিক্ষিত ও প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিল।নবান্ন শুক্রবার এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করে দিল।

তাঁরা নির্দেশের কপি পেয়েছেন হাতে।নিজেরা আলোচনা করে তার পর বৃবিতি দেবেন। সরকারের এই নির্দেশের পরে তাঁরা অনশন তুলে নেবেন কিনা, সে ব্যাপারেও এখনও কিছু জানানো হয়নি।

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছিলেন বৃহস্পতিবার নজরুল মঞ্চে প্রাথমিক শিক্ষকদের অনুষ্ঠানে গিয়ে , সরকার গ্রেড পে ৩২০০ টাকা করার সুপারিশ করেছে অর্থমন্ত্রকের কাছে।৩৬০০ টাকা করা যায় কিনা চেষ্টা করা হচ্ছে। সরকার জানিয়ে দিল, প্রশিক্ষিত প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৬০০ টাকা থেকে বাড়িয়ে ৩৬০০ টাকা করা হয়েছে। ২৫ হাজার ৫০০ টাকা প্রশিক্ষিতরা চাকরির শুরুতে পাবেন । ১৯ হাজার টাকা থেকে ২৫ ৫০০ বেড়ে যাওয়াতে খুশির হাওয়া শিক্ষক মহলে। যারা প্রশিক্ষণহীন প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২৩০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ২৯০০ টাকা।নবান্ন জানিয়েছে অগস্ট মাস থেকেই এই নতুন গ্রেড পে কার্যকর করা হবে বলে ।

রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা মানা হলেও সেই অনুসারে উপযুক্ত বেতন পাচ্ছেন না বলে অভিযোগ প্রাথমিক শিক্ষকদের, দাবী ছিল এনসিটিই-র নতুন নির্দেশ মতো কর্যকর করার জন্য এই আন্দোলন করছিলেন শিক্ষকরা ।যেখানে সারা ভারতের সমস্ত রাজ্যে গ্রেড পে ৪,২০০ টাকা, সেখানে এ রাজ্যের প্রাথমিক শিক্ষকদের গ্রেড পে ২,৬০০ টাকা।বেআইনিভাবে ১৪জন শিক্ষককে বদলির নির্দেশ দেওয়া হয়েছে তাঁদের আরও অভিযোগ । সেই নির্দেশিকাতেও বদল করতে হবে অবিলম্বে।

প্রাথমিক শিক্ষকরা বিধাননগরে গত প্রায় দু’সপ্তাহ ধরে অনশন আন্দোলন চালাচ্ছেন । শিক্ষক সংগঠনের দীর্ঘদিনের দাবি, আন্দোলনকারীদের দাবী রাজ্যে প্রাথমিক শিক্ষকদের সর্বভারতীয় হারে বেতন দিতে হবে। শিক্ষামন্ত্রী মৌখিক আস্বাসে ।তারপরেও তাঁরা আন্দোলন থামাননি। শিক্ষামন্ত্রীর বক্তব্যের পরেও আন্দোলন চালু রেখেছেন তাঁরা। বেতন বৃদ্ধির নির্দেশিকা জারির পর তাঁরা কী সিদ্ধান্ত নেন সেটাই দেখার।

Tags
Show More

Related Articles

Back to top button
Close