Industry & Tread

লিওনার্দো দি ক্যাপ্রিয়ো কে সামনে রেখে কর্পোরেট ধাঁচে প্রচার প্রক্রিয়া : পর্যটনে জোয়ার আসবে কি ?

রাজ্ কোষের ভাড়ার শুন্য , বিপুল অর্থ খরচ করে লিওনার্দো দি ক্যাপ্রিয়ো এনে রাজ্যের পর্যটন কি চাঙ্গা হবে !

দাবি নবান্নের পুজোর পরেই কলকাতায় আসতে পারেন, পয়লা বৈশাখেও পর্যটকদের আনার জন্য পরবর্তী সময়ে প্রমোশন করবে রাজ্য সরকার। কয়েকটা দিন হাতে মাত্র আর ।রাজ্য সরকার এবার দুর্গাপুজোকে সামনে রেখেই বাংলার পর্যটনশিল্পকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে একগুচ্ছ পদক্ষেপ করল ।

এবার বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে শারদোৎসবের ‘প্রোমোশন’এর লক্ষ্যে । বিপণনের ক্ষেত্রে প্রমোশনাল একটিভিটি করবে রাজ্য সরকার , বিভিন্ন বড় কোম্পানির CEO-দের এনে পুজো দেখানো হবে।সঙ্গে আনা হবে দেশ-বিদেশের সাংবাদিক,লেখক,চিত্র সাংবাদিকদের।এর ফলে রাজ্যে ইনভেস্টমেন্টের অভিমুখ তৌরি করা। গেস্ট হিসেবে গুরুত্ব দিয়ে আনা হবে হাই-এন্ড ট্যুরিস্টদের।

নবান্নের সূত্রে খবর, এবার পুজোয় আসছেন আন্তর্জাতিক সংস্থা ফ্রান্সের ডিরেক্টর অব ট্যুরিজম স্যাত্রোপেয়ার ও তাঁর দল। রাজ্যে সরকারের তরফ থেকে পর্যটন সচিব অত্রি ভট্টাচার্য জানান , যাঁদের মধ্যে উল্লেখযোগ্য টাইটানিক-এর নায়ক লিওনার্দো ডিক্যাপ্রিওর, ব্রুনেই-এর সুলতান কিংবা চেলসি ফুটবল ক্লাবের মালিক।

আন্তর্জাতিক খ্যাতি সম্পর্ণ ১০টি ইন্টারন্যাশনাল ট্যুর অপারেটর বড় গ্ৰুপ এই বছর পুজোয় নিয়ে আসা হচ্ছে। হিসাব যা বলছে গত বছর পুজোয় অন্য বছরের তুলনায় ৮ শতাংশ বিদেশি পর্যটক কলকাতার হোটেল বুক করেছিলেন। অত্রিবাবু মনে করছেন এবার আরও বাড়বে বলে ।

ইন্ডিয়ান এসোসিয়েশন অফ টুর অপারেটর ১৭বছর পর এবছর কলকাতায় তাদের কনভেনশন করবে ১২-১৪ সেপ্টেম্বর।এই সম্মেলনের এবারের থিম হচ্ছে ” দুর্গাপুজো”।এই কনফারেন্সে এই রাজ্য সহ অন্যান্য রাজ্যের ১৫০০ ট্যুর অপারেটর আসবে। এরপর পয়লা বৈশাখেও পর্যটকদের আনার জন্য পরবর্তী সময়ে প্রমোশন করবে রাজ্য সরকার।

তবে বিগত দিনেও রাজ্যে চলচিত্র উৎসব থেকে শিল্প সম্মেলনে আয়োজনের কমতি না থাকলেও এই রাজ্যে বিনিয়োগ আসে নি। তবে এবারে কি পর্যটনের হাত ধরে বাংলা কি আলোর মুখ দেখবে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close