Weather

আবহাওয়া করছে খামখেয়ালি, অসুস্থ হয়ে পড়ছেন মানুষ।

সকাল হলে চড়ছে রোদ, সন্ধ্যা নামলে ঠান্ডা আর তার জেরেই কমছে শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা।

@ দেবশ্রী : এ যেন বড়ই অদ্ভুত আবহাওয়া। আর ইতিমধ্যেই শীত বিদায় নিতে চলেছে। তবে পুরোপুরি বিদায় নিয়েছে তা বলা একটু মুশকিল হয়ে উঠছে। কারন দিনের বেলায় তো সূর্য্যি মামা মাথার উপর চড়ে বসছে কিন্তু সন্ধ্যে নামতেই আবারও শীতল হচ্ছে আবহাওয়া। তাই লেপ কম্বল মুড়ে তুলে দেবে নাকি তা এখনো রেখে দেবে সেই নিয়ে বাঁধছে দ্বন্দ্ব। শহরে শীতের প্রভাব তেমনটা না থাকলেও গ্রামাঞ্চলে তার প্রভাব এখনও রয়ে গেছে বেশ ভালোই। এবছর একেবারে চমক, হাড়ে কাঁপুনি দিয়ে নিজের উপস্থিতি জানান দিয়েছে শীত। তবে তা এখন উধাও হওয়ার পথে।

সকালে চড়া রড, আর রাতে ঠান্ডা মানুষকে করে তুলছে অতিষ্ট। আর শুধু তাই কিন্তু না, আবহাওয়ার এই খামখেয়ালিপনার জন্যে অসুস্থ হচ্ছে মানুষ। বারংবার আবহাওয়ার পরিবর্তন মানুষকে ঠেলে দিচ্ছে অসুস্থার দিকে। সবারই কিছু না কিছু লেগে আছে। আর আবহাওয়ার এমন পরিবর্তনের কারনে আরও বেশি করে বাড়ে শারীরিক সমস্যা। তাই তাতেও ভুগতে হচ্ছে মানুষকে। দিতে হচ্ছে ঔষধের দোকানে লাইন।

দিনের বেলায় এত রোদ্দুরের তেজ, তাই অনেকেই গরম পোশাক সঙ্গে নিচ্ছেন না। কিন্তু ফিরতে সন্ধে হলে আর রেহাই নেই। চুপিসারে ঠান্ডা ফিরছে। তাতেই সর্দিকাশি বাড়ছে। সকাল সন্ধের হালকা ঠান্ডা একেবারে উপসর্গ হয়ে শরীরে জাঁকিয়ে বসছে। তাইতো দুপুর বিকেলে যে গরম লাগছে তা সন্ধ্যায় খুঁজেই পাওয়া যাচ্ছে না। তাপমাত্রার বর্তমান তারতম্য এতটাই বেশি। বিকেল চারটের ২৬-২৭ ডিগ্রিই সন্ধ্যা সাড়ে সাতটা-আটটায় নেমে আসছে ২১ ডিগ্রিতে। মঙ্গলবার এক ধাক্কায় ৩ ডিগ্রি চড়ল তাপমাত্রার পারদ। এ দিন শহরে সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। দিন বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রাও বাড়বে। চিকিত্‍সকরা বলছেন, তাপমাত্রার এই আচমকা তারতম্যের সঙ্গে মানিয়ে নিতে পারছে না শরীর। তাতেই গড়বড় করছে রোগ-প্রতিরোধ ক্ষমতা।

সর্দি কাশি, জ্বর, তীব্র মাথাযন্ত্রণা সবমিলিয়ে বাইরাস যেন ওঁত পেতে বসে আছে। সুযোগ পেলেই হামলা করবে। এদিকে আজকের যা তাপমাত্রার বহর তাতে সারাদিন গরমের ভাব থাকলেও সন্ধ্যা নামতে আবারও ফিরবে শীত। শোনা যাচ্ছে আগামী দুদিন উত্তরবঙ্গে বৃষ্টি হবে। তাই উত্তরে ঠান্ডা যে ফের কাঁপিয়ে পড়বে তাতে কোনওরকম সন্দেহ নেই। আর এখন কদিন এই প্রকার আবহাওয়া থাকবে বলেই জানা যাচ্ছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close