Culture

আবারও বির্তকে অ্যামাজন, এবারে সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করল দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্টকমিটির প্রধান।

স্বর্ণ মন্দিরের ছবি প্রিন্ট করা, 'ডোর ম্যাট' বিক্রি করছে অ্যামাজন, ক্ষুব্ধ মন্জিন্দর সিং শীর্ষা।

@ দেবশ্রী : এবারে এফআইএর দায়ের হয় অনলাইন রিটেল সংস্থা অ্যামাজন এর বিরুদ্ধে। এই মুহূর্তে বিতর্কের মুখে এই সংস্থা। গোল্ডেন টেম্পলের প্রিন্ট করা ‘ডোর ম্যাট’ বিক্রি করে বিপাকের মুখে পড়েছে এই সংস্থা। আর এই রকম প্রিন্টের ডোর ম্যাট বিক্রি করার অভিযোগে, দিল্লি শিখ গুরুদ্বারা ম্যানেজমেন্ট কমিটির প্রধান মন্জিন্দর সিং শীর্ষা অ্যামাজন সংস্থার বিরুদ্ধে এফআইআর করেন। এই সংস্থা দাবি করে, ‘ডোর ম্যাট’ বিক্রি করছে তাতে স্বর্ণ মন্দিরের ছবি প্রিন্ট করা। এটি শিখ ধর্মাবলম্বীদের নীতিবোধে আঘাত করেছে। তবে এমন ঘটনা প্রথম নয়, এর আগেও এই সংস্থা এমন বিতর্কিত জিনিস বিক্রি করেছে যার ফলে বিতর্কের মুখে পড়তে হয়েছে তাদেরকে।

ম্যানেজমেন্ট কমিটির প্রধান শীর্ষা আজ সকালে অ্যামাজনের স্বর্ণমন্দির প্রিন্টের ডোর ম্যাটগুলির ছবি তাঁর টুইটারে শেয়ার করেন। এর সঙ্গে টুইট করে লেখেন,”শিখ সম্প্রদায়ের সঙ্গে একটা বেপরোয়া কাজ করেছে অ্যামাজন। এই ই-কমার্স সংস্থা যাতে বন্ধ করে দেওয়া হয় তাঁরও দাবি জানিয়েছেন তিনি। গত ২০১৮ তেও একই ঘটনার জন্য শিখ সম্প্রদায়ভুক্ত লোকজন অ্যামাজনের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছিল। তখনও তারা নিজেদের সাইটে স্বর্ণমন্দির প্রিন্টের ডোর ম্যাট বিক্রি করছিল। অভিযোগ ওঠে যে, এই সংস্থা দেশজুড়ে এমন ‘অসম্মানজনক পণ্য’ বিক্রি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে শিখ জোট হয়ে গোল্ডেন টেম্পলের চিত্রের সঙ্গে দরজা, রাগ এবং টয়লেট সিটের কভার বিক্রি করার বিষয়টি নিয়ে সতর্ক করেছিল। এরপরও তারা তা অবমাননা করে চলেছে। যার ফলে ক্ষুব্ধ হয় এই সম্প্রদায়। আর এইবারে সীমা এতটাই অতিক্রম করে যায় যে তারা পুলিশের দ্বারস্থ হতে একপ্রকার বাধ্য হয়। এখন দেখতে হয় এর পর এই সংস্থা কোন পদক্ষেপ নেবে। এবং এমন কাজের জন্য তাদের কী জরিমানা করা হবে ?

Tags
Show More

Related Articles

Back to top button
Close