Culture

আবারও রেলের টিকিটে ফিরে আসছে বাংলা হরফ, বাংলা পক্ষের সাফল্যে।

লড়াই করে চলছে বাংলা পক্ষ, ফিরিয়ে আনছে বাংলা।

@ দেবশ্রী : এতদিন রেলের টিকিটে লেখা থাকত কেবল ইংরেজি ও হিন্দি ভাষায়। তবে এবারে তাতে আসতে চলেছে পরিবর্তন। বাংলা না থাকার কারনে অনেকেরই পড়তে বেশ অসুবিধা হত। কিন্তু এবারে ব্যবস্থার পরিবর্তন ঘটতে চলেছে। সম্প্রতি পূর্ব রেল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে যে, এবার থেকে ট্রেনের টিকিটে হিন্দি আর ইংরেজির পাশাপাশি বাংলা ভাষাও রাখা হবে। গর্গ চ্যাটার্জির ‘বাংলা পক্ষ’ বাংলা ভাষা সহ বাংলার সংস্কৃতি রক্ষার লড়াইয়ের পথে নেমেছে অনেক আগে থেকেই। বিভিন্ন রাস্তার নাম থেকে স্টেশনের নাম বাংলায় লেখার দাবিতে সরব হয়েছে বাংলা পক্ষের সদস্যরা। এবার এই টিকিটের মাধ্যমে বড় জয় পেল বাংলা পক্ষের আন্দোলন।

টিকিটে বাংলা হরফ

রেলের টিকিট এ আগে বাংলায় লেখা থাকত। কিন্তু বেশ কিছু বছর ধরে রেল কর্তৃপক্ষ তা বন্ধ করে দেয়। কিন্তু এবার বাংলা পক্ষের আবেদনে, রেলের টিকিটে পুনরায় ফিরল বাংলা। বাংলা লেখা টিকিট ইতিমধ্যেই বেরিয়ে গেছে। এই বিষয়ে কয়েক মাস আগে বাংলা পক্ষকে একটি চিঠি দিয়ে জানিয়েছিল রেল কর্তৃপক্ষ, এবার পূর্ব রেল টুইট করে জানায় যে, রেলের টিকিট বাংলায় ছাপা হবে।

বাংলা পক্ষের লড়াই পেল সফলতা

এই বিষয়ে বাংলা পক্ষর তরফ থেকে ফেসবুকে লেখা হয়েছে, তাদের আন্দোলনের কারনে হিন্দি সাম্রাজ্যবাদী পূর্ব রেল লোকাল, ট্রেনের টিকিট বাংলায় ছাপতে বাধ্য হল। বাংলা পক্ষ লড়ছে, তাই বাংলা পক্ষ জিতছে। বাঙালি হলে নিজের সংগঠন বাংলা পক্ষে আসুন। কয়েকমাস আগে আন্দোলনের ফলে মেট্রোর কয়েনেও বাংলা লেখা আনা সম্ভব হয়েছে। বিভিন্ন স্টেশনে হিন্দি বোর্ডের বদলে বসছে বাংলা বোর্ড। এই ছোটো-ছোটো সাফল্যগুলো যে বাঙালির নিজস্ব ভূমির উপর অধিকারকেই সুনিশ্চিত করছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close