Weather

আসছে না শীত, এখনও অপেক্ষা এক সপ্তাহের।

রাজ্যে ঢুকছে গরম বায়ু, আর তাতেই বাড়ছে তাপমাত্রা।

@ দেবশ্রী : কখনও তাপমাত্রা কম, আর কখনও বা বেশি। ঠিক ভাবে দেখা দিচ্ছে না শীত। সোমবার শহরে তাপমাত্রা ছিল ১৯.৪ ডিগ্রি। সেখান থেকে কমে আজ মঙ্গলবারের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। আগের দিনের থেকে তাপমাত্রা ২ ডিগ্রী কমলেও এখনও স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

আবহাওয়া দফতর থেকে জানা যায়, আজ মঙ্গলবার সকালের কুয়াশা পরে মূলত সারাদিন আকাশ পরিষ্কার থাকবে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আর সর্বোচ্চ তাপমাত্রা হওয়ার সম্ভাবনা ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে সর্বোচ্চ ৯৯% এবং সর্বনিম্ন পরিমাণ থাকবে ৪৮ %।

সকালবেলা ও সন্ধ্যের সময় শীতের আমেজ বজায় থাকলেও, কনকনে ঠান্ডার জন্য এখনও খানিক অপেক্ষা করতে হবে শহরবাসীকে। কারণ আগামীকাল থেকে উত্তর-পশ্চিম ভারতে ঢুকছে আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা। আর সেই কারণেই বাধাপ্রাপ্ত হবে উত্তর পশ্চিম বায়ু। ফলে বাড়বে পারদের মান।

পশ্চিম দিকের বদলে পূর্ব দিক থেকে হাওয়া ঢুকছে রাজ্যে। কিন্তু পূর্ব দিকের হাওয়া সেই তুলনায় বেশ গরম। ফলে রাজ্যের তাপমাত্রা বেড়েছে। আবহাওয়া দফতর সূত্রে জানা যায়, বুধবার নাগাদ জম্মু ও কাশ্মীরে পশ্চিমি ঝঞ্ঝা প্রবেশ করবে। সেই সময় তাপমাত্রা কিছুটা কমতে পারে।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী কয়েকদিন তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। পাশাপাশি আকাশ মেঘলা থাকবে। ভোরের দিকে থাকবে কুয়াশা। তবে সকাল ও সন্ধ্যের বেলা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ থাকবে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। তবে আশা করা যাচ্ছে ,পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়ার পরই তাপমাত্রা নামতে পারে। আগামী সপ্তাহ থেকে নামতে পারে পারদ। এমনই পূর্বাভাস পাওয়া গেছে আবহাওয়া দফতরের তরফ থেকে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close