Sports Opinion

ইডেনের সাফল্যের পরে, এবার পিঙ্ক বলের রওনা অস্ট্রেলিয়ার মাঠে।

ভারত, তার প্রথম দিন রাতের টেস্ট ম্যাচে এক দুর্দান্ত সফলতা লাভ করে, ভবিষ্যতেও খেলার সম্ভাবনাতে হ্যাঁ জানায় অধিনায়ক বিরাট।

@ দেবশ্রী : ইডেনের মাঠে, পিঙ্ক বলের দিন রাতের টেস্টের দারুন সাফল্যের পর, আবারও দেখা যেতে পারে পিঙ্ক বলের খেলা। তবে এবারে নিজের দেশের মাটিতে নয়। খেলা হতে পারে বিদেশের মাঠে। এবারে অস্ট্রেলিয়াতে, দিন রাতের টেস্ট ম্যাচ খেলার চ্যালেঞ্জ নিতে প্রস্তুত ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। তবে, এ বিষয়ে অধিনায়কের রয়েছে কিছু শর্ত। আর সেই শর্ত যদি মেনে নেওয়া হয়, তাহলে তখনই তিনি খেলবেন পিঙ্ক বলের টেস্ট ম্যাচ।

স্টিভ স্মিথদের ক্রিকেট বোর্ড আগেই জানিয়েছিল, পরের বছর ভারতকে তারা একটা দিনরাতের টেস্ট খেলার প্রস্তাব জানাবে অস্ট্রেলিয়ার মাটিতে। আর এবার রবিবার ব্রিসবেনে পাকিস্তানকে হারিয়ে, অস্ট্রেলিয়ার অধিনায়ক টিম পেনও ঘুরিয়ে চ্যালেঞ্জ ছুড়েছেন ভারতের উদ্দেশ্যে। জানিয়েছেন, তাঁরা ভারতের বিরুদ্ধে একটা দিনরাতের টেস্ট খেলতে চান, পরের বছরে।

রবিবার বাংলাদেশকে হারায় টিম ভারত। ম্যাচে জিত লেভার পর, ভারত অধিনায়ক সাংবাদিক বৈঠকে আসার পরে তাঁকে জানানো হয় পেনের বক্তব্য। যা শোনার পরে কোহালি জানান, ‘‘গোলাপি বলে টেস্ট খেলার আগে ঠিক মতো একটি পরিকল্পনা আগে দরকার। অল্প সময়ের মধ্যে হটাৎ করে দিনরাতের টেস্ট খেলতে নামা যায় না। আগে একটা ভাল প্রস্তুতি ম্যাচ দেওয়া হোক আমাদের। প্রস্তুত হওয়ার জন্য যথেষ্ট সময় দেওয়া হোক, তা হলেই আমরা সব কিছুর জন্যই রাজি আছি।’’ এই দাবি মেনে নেওয়া হলে, অস্ট্রেলিয়ার মাটিতে পিঙ্ক বলে, দিন রাতের টেস্ট ম্যাচ খেলতে কোনও সমস্যা নেই ভারতের, এমনটাই জানিয়েছেন অধিনায়ক বিরাট।

অস্ট্রেলীয় বোর্ডের চিফ এগজিকিউটিভ অফিসার কেভিন রবার্টস এর আগে বলেছিলেন, ইডেন টেস্টের পরেই তাঁরা সরকারি ভাবে পরের বছর দিনরাতের টেস্ট খেলার একটা প্রস্তাব দেবেন ভারতকে। কলকাতা টেস্ট শুরু হওয়ার আগের দিন কোহালি বলেছিলেন, ‘‘দিনরাতের টেস্ট খেলার আগে আমরা গোলাপি বলের প্র্যাক্টিস ম্যাচ চাই। এর আগের অস্ট্রেলিয়া সফরে সেই সুযোগ আমরা পাইনি। তাই দিনরাতের টেস্টও খেলিনি।’’ ঘরের মাঠে গোলাপি বলে দাপট দেখালেও কোহালি যথেষ্ট সতর্ক এই গোটা বিষয়ে। অধিনায়ক জানান যে, নিজেদের ঘরে তারা দাপিয়ে বেরিয়েছিল ঠিকই, তবে তার একটা বড় কারন ছিল, বোলাররা এখানের পরিবেশ সম্মন্ধে ওয়াকিবহাল ছিলেন। কিন্তু বিদেশের মাঠে খেললেই আমরা ভাল করে বুঝতে পারব, গোলাপি বলে আর কী কী চ্যালেঞ্জের জন্য তৈরি থাকতে হবে।’’ তবে কোহালি জানিয়ে দেয় যে, শর্ত মানা হলে অস্ট্রেলিয়ার মাটিতে দিনরাতের টেস্ট খেলতে তৈরি তাঁরা। কোহালি এও জানাচ্ছেন, ইডেন টেস্টের আগে বাংলাদেশও যদি এ রকম একটা প্রস্তুতি ম্যাচ খেলতে পারত তাহলে খুবই ভাল হত। ভারত অধিনায়কের মন্তব্য, ‘‘আপনারা বাংলাদেশকে জিজ্ঞেস করে দেখুন। ওরাও একটা প্রস্তুতি ম্যাচ খেলার কথা বলবে।’’

শুধু দিনরাতের টেস্টই নয়। অস্ট্রেলিয়া চায়, পরের বছর ভারত যেন ব্রিসবেন থেকে টেস্টার সফর শুরু করে। অস্ট্রেলিয়ার অধিনাক পেন বলেছেন, ‘‘আমরা চাইব, ভারত যেন প্রথম টেস্টটা ব্রিসবেনে খেলে। তবে বিরাটের থেকে এই ব্যাপারে অনুমতি নিতে হবে। আর সব কিছু যদি ঠিকঠাক থাকে, তাহলে পরের বছর অস্ট্রেলিয়ার মাঠে দেখা যাতে পারে আর একটি দিন রাতের পিঙ্ক বলের টেস্ট ম্যাচ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close