West Bengal

এনআরসিতে আতঙ্কিত হয়ে, আত্মহত্যার চেষ্টা করলেন যুবক !

আদেও কী হচ্ছে কোনো ভালো ? নাকি এনআরসির নামেই আতঙ্ক জাগানো হচ্ছে মানুষের মনে।

@ দেবশ্রী : এনআরসি না হতে দেওয়ার জন্যে রাস্তায় নেমে অনেকে করেছেন প্রতিবাদ। হয়েছে কত বিক্ষোভ-আন্দোলন। কিন্তু সেই এনআরসির কারনে একজন যুবক বাধ্য হল নিজের প্রাণ নিতে। এনআরসির আতঙ্কে পেটে ধারালো ছুরি চালিয়ে আত্মহত্যার চেষ্টা করলেন এক ব্যক্তি। আশঙ্কাজনক অবস্থায় তাকে কাঁথি মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডাক্তাররা জানিয়েছেন তাঁর অবস্থা খুবই গুরুতর।

এনআরসি নিয়ে এত কিছু ঘটছে, কিন্তু তা কখনও একজন মানুষকে আত্মহত্যার পথ পর্যন্ত নিয়ে যেতে পারে তা হয়ত কখনও কেউ ভাবতে পারেনি। যতদিন যাচ্ছে এর প্রভাব মানুষের উপর আরও বেশি করে পড়ছে। যে সব মানুষ কোনো কারনে তাদের উপযুক্ত নথিপত্র দেখতে পারছে না, কিন্তু তারা দেশেরই নাগরিক, তাঁদের চিন্তার সীমা থাকছে না। আতঙ্কে রয়েছে তাঁরা। আর তাই এই আতঙ্কের জেরেই এক ব্যক্তি আত্মহত্যার পথে এগিয়ে যায়।

কাঁথির বসন্তিয়া গ্রামের বাসিন্দা শেখ তাহের। জানা গেছে দুই ছেলে, এক মেয়ে ও স্ত্রীকে নিয়েই তাঁর ছোট্ট সংসার। রাজমিস্ত্রির জোগাড়ের কাজ করে জীবিকা নির্বাহ করেন তিনি। নাগরিকত্ব বিল চালু হয়েছে এমনটা জানার পরেই কাগজপত্র ঠিক করতে তোড়জোড় শুরু করেন তাহের। কিন্তু নাগরিকত্ব প্রমাণের কাগজপত্র ঠিক করতে পারছিলেন না। তাহেরের আধার কার্ড, ভোটার কার্ড সহ অন্যান্য নথিপ্রমাণে নামের বানান ভুল ছিল বলে জানা গেছে। এর জন্য বেশ কয়েকদিন ধরেই তিনি মানসিক অবসাদে ভুগছিলেন। বারবার স্থানীয় পঞ্চায়েত ও বিডিও অফিসে ছোটাছুটিও করেছিলেন তিনি। কিন্তু সেখান থেকে তাঁকে বলা হয় সময় লাগবে। তাহেরের পরিবারের লোকজন জানান, ডিটেনশন ক্যাম্পে যেতে হবে, তাদেরকে হয়ত তাহলে তাড়িয়ে দেওয়া হবে এইসব আতঙ্কে গত কয়েকদিন ধরে সিঁটিয়ে ছিলেন তাহের। আর শেষপর্যন্ত বৃহস্পতিবার সকালে আত্মহত্যার চেষ্টা করেন ওই যুবক। বর্তমান অবস্থা খুবই গুরুতর।

এটা তাহলে কেমন এনআরসি ? যেখানে একজন মানুষ অসহায় হয়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে ? কী লাভ সেই এনআরসির যদি তা কারোর প্রাণ পর্যন্ত কেড়ে নিতে পারে ? বর্তমানে প্রত্যেকটি রাজ্য এনপিআর-এর জন্য বিজ্ঞপ্তি জারি করেছে। তবে সেই জারি করার তালিকাতে নেই পশ্চিমবঙ্গ ও কেরালা। এই রাজ্যের সরকার জানিয়ে দিয়েছে স্পষ্ট ভাবে, যে তাদের রাজ্যে কোনোমতেই এইসব হতে দেবেনা। এখন দেখার বিষয় কোন দিকে এগোয় এই এনআরসি,এনপিআর,সিএএ। কী হবে তার ভবিষ্যৎ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close