Industry & Tread

এবারে অনলাইন মার্কেটিং এ রাজত্ব করতে এগিয়ে আসছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি।

বড় বড় অনলাইন শপ গুলিকে ছুঁড়ে দেওয়া হচ্ছে চ্যালেঞ্জ, এবার নতুন রূপে রিলায়েন্স জিওমার্ট।

@ দেবশ্রী : এই মুহূর্তে এশিয়ার সবথেকে ধনী ব্যক্তি হলেন ভারতের মুকেশ আম্বানি। যার ব্যবসা সর্বত্র ছড়িয়ে। আর তিনি এবার চ্যালেঞ্জ ছুড়লেন বিশ্বের শীর্ষস্থানীয় অনলাইন শপ অ্যামাজনকে। মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি জানাচ্ছে, এখন থেকে তারা গ্রোসারি ডেলিভারি সার্ভিসে সাইন আপ করার জন্য লোকজনকে জানাচ্ছে আমন্ত্রণ।

রিলায়েন্স ইন্ডাস্ট্রি মূলত ব্যবসার জন্য ভারতের বিশাল সংখ্যক মোবাইল ফোন গ্রাহককে টার্গেট করে এগিয়ে চলছে এই মুহূর্তে। আর নতুন এই ই-কমার্স উদ্যোগ ভারতের বড় বড় অনলাইন শপগুলোর জন্য বিরাট চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে ভবিষ্যতের দিনে। আম্বানির বিজনেস সাম্রাজ্যের দুই সহযোগী প্রতিষ্ঠান রিলায়েন্স রিটেইল ও রিলায়েন্স জিও জানিয়েছে, তারা যৌথভাবে একটি নতুন উদ্যোগের সূচনা করেছে যার নাম হবে জিওমার্ট। তারা জানাচ্ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্য বা গ্রোসারি পণ্যের ফ্রি ও এক্সপ্রেস ডেলিভারি সেবা দেবে তারা।

Reuters ভারতে ফ্লিপকার্ট কটি অন্যতম বড় অনলাইন শপ। আর এই মূহুর্তে এ ধরণের অন্তত ৫০ হাজার পণ্য পাওয়া যাবে নতুন এই অনলাইন শপে। আর জিওমার্ট গ্রাহকদের সাথে যোগাযোগ করবে অ্যাপের মাধ্যমে।

যদিও ভারতের অনলাইন গ্রোসারি মার্কেট এখনো খুব একটা জমে উঠেনি কারণ এখনো বছরে লেনদেনের পরিমাণ মাত্র ৮৭০ মিলিয়ন ডলার। আর জনসংখ্যার শূন্য দশমিক ১৫ভাগ এ ধরণের সেবা গ্রহণ করছে। তবে বিশ্লেষকদের ধারণা, ২০২৩ সাল নাগাদ অনলাইন গ্রোসারি শপে বেচাকেনার পরিমাণ দাঁড়াবে প্রায় সাড়ে ১৪ বিলিয়ন ডলার।

এই মুহূর্তে গোটা দেশটির অনলাইন মার্কেট মূলত নিয়ন্ত্রণ করছে অ্যামাজন আর ফ্লিপকার্ট। তবে গত বছরের নতুন একটি আইনের কারণে এ ধরণের কোম্পানিগুলো কিছুটা হোঁচট খেয়েছে। আর এবারে এই অনলাইন মার্কেট গুলিকে চ্যালেঞ্জ জানাচ্ছে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি।

Tags
Show More

Related Articles

Back to top button
Close