Science & Tech

এবার এক নতুন রূপে পিচাই।

গুগল এর সাথে এবার Alphabet -র দায়িত্বেও ভারতের সুন্দর পিচাই।

@ দেবশ্রী : গুগল এর অধিকর্তার কাঁধে যুক্ত হল আরেক দায়িত্ব। এবারে Alphabet -র দায়িত্বও যোগ হল সুন্দরের। ল্যারি পেজ ছেড়ে দিলেন নিজের স্থান। গুগলের সহ প্রতিষ্ঠাতা ল্যারির জায়গায় Alphabet -র দায়িত্ব এখন গুগল এর সিইও সুন্দর পিচাই এর উপর। এই মুহূর্তের সবচেয়ে বড় খবর হল, পৃথিবীর অন্যতম দামী কোম্পানির এই বড় বদল। Alphabet-র রোজকার কার্যক্রম দেখাশোনার জন্য আর যুক্ত থাকছেন না ল্যারি পেজ ও সার্জেই ব্রিন। এই বড় ঘোষণাটি হয় মঙ্গলবার।তবে কোম্পানির রোজকার কাজ দেখার দায়িত্বে না থাকলেও নিজেদের বোর্ড সিট ধরে রাখছেন। ষ ব্রিন অ্যালফাবেটের প্রেসিডেন্টের পদেই থাকবেন তাঁরা।

২০০১ থেকে অ্যালফাবেটের প্রেসিডেন্টের দায়িত্বে ছিলেন ল্যারি পেজ। এই প্রথম এই কোম্পানির রোজকার কোনও কাজের সাথে যুক্ত রইলেন না তিনি । ২০০১ সালে এরিক স্কিমিডের কাছ থেকে কোম্পানির দায়িত্ব নিয়েছিলেন তিনি। ১০ বছর পরে আবারও তিনি Google -র দায়িত্ব নিয়েছিলেন স্কিমিডের হাত থেকেই ।

পেজ ও ব্রিন মঙ্গলবার নিজেদের ঘোষণায় জানিয়েছেন , ‘আমরা Google আর Alphabet-র কাছে দীর্ঘ সময়ের জন্য দায়বদ্ধ। আমরা বোর্ড সদস্য হিসেবে থাকছি। পাশাপাশি শেয়ারহোল্ডার ও সহ প্রতিষ্ঠাতাও থাকব । তবে রোজকার কাজের সাথে যুক্ত থাকব না, সেটা এখন থেকে দেখবে সুন্দর। পাশাপাশি আমরা যেটা নিয়ে প্যাশনেট ছিলাম সেটা নিয়েও নিয়মিত ওঁর সাথে কথা বলব। ‘

এই মুহূর্তে বিশাল সাম্রাজ্যের উত্তরাধিকারী হলেন সুন্দর পিচাই। শেষ কয়েক বছরে জনতার কাছে গুগলের মুখ ভারতের সুন্দর পিচাই । প্রেসিডেন্টের সঙ্গে দেখা করা কংগ্রেসে টেস্টিফাই করা থেকে শুরু করে ডেভলপারদের কনফারেন্স ও বিনিয়োগকারীদের সঙ্গে কথা বলা সবটাই তিনিই দেখেন । পিচাইয়ের সময়ে গুগলের ব্যপ্তি আরও অবেক বাড়ানোর চেষ্টা করা হয়েছে । তবে এই মুহূর্তে সংবাদমাধ্যমের কাছে অনেক কিছু অনাকাঙ্খিত সত্যিও বেরিয়ে আসছে । সাম্প্রতিক অক্টোবরের একটি বৈঠকে সুন্দর পিচাই গুগলের বিশুদ্ধতা নিয়ে কাজ করার কথা বলেছেন।

তবে, এমন একটি খবরে অবশ্যই গর্বিত সুন্দরের পরিবার। গর্বিত সারা ভারতবর্ষ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close