Health

করোনা কিট তৈরির সিদ্ধান্তে এবার রাজ্য সরকার।

স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালারস সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন।

পল্লবী : করোনা চিকিৎসায় এবার নয়া পথ অবলম্বন করবে সরকার। স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে লালারস সংগ্রহের বিশেষ আধার বা কিট তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য ভবন। যার নাম “ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া”। নোভেল করোনা ভাইরাস আক্রান্ত সন্দেহে চিকিত্‍সাধীন ব্যক্তিদের নমুনা দ্রুত পরীক্ষার জন্যই গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত নিল স্বাস্থ্য ভবন।

কোভিড-১৯ ভাইরাস আক্রান্ত বা সন্দেহভাজন ব্যক্তির দেহ থেকে সোয়াব অর্থাত্‍ লালারস সংগ্রহের জন্য প্রয়োজন হয় ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ নামক একটি কিটের। এবার সেই কিটটি-ই তৈরি করা হবে স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে। ইতিমধ্যেই সে বিষয়ে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। স্বাস্থ্য ভবনের দাবি, স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’ তৈরি করা হলে দ্রুত পরীক্ষা করা সম্ভব হবে।

এই কিটের ফলে নোভেল করোনাভাইরাস আক্রান্ত সন্দেহভাজনদের রিপোর্টও তাড়াতাড়ি হাতে পাওয়া যাবে। যারফলে সময় বাঁচবে। দ্রুত চিকিত্‍সা শুরু করা সম্ভব হবে। “স্কুল অফ ট্রপিক্যাল মেডিসিনে ‘ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়া’, এই বিষয়টি তৈরির যন্ত্র রয়েছে। আগে এখানে সেই কাজ হত। মাঝে তা বন্ধ ছিল। এই পরিস্থিতিতে আবার নতুন করে তা করার সিদ্ধান্ত নেওয়া হল।” এমনটাই জানান এক স্বাস্থ্য কর্তা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close