Industry & Tread

কর্তৃপক্ষের গাফিলতির কারনে, সুরক্ষার অভাবে বেঘোরে প্রাণ হারান কারখানার শ্রমিক !

শ্রমিকদের দেওয়া হত না কোনোরকম নিরাপত্তা, প্রশ্নের মুখে পড়ে মুখে কুলুপ আঁটে মালিক কর্তৃপক্ষ।

@ দেবশ্রী : কারখানা গুলিতে নেওয়া হচ্ছে না যথাযথ সুরক্ষার ব্যবস্থা। প্রায়ই শোনা যাচ্ছে কোনো না কোনো দুর্ঘটনার খবর। মানুষের জীবনকে বারবার ফেলা হচ্ছে বিপদের মধ্যে। প্রাণ যাচ্ছে সাধারণ শ্রমিকদের। তারপরেও নেওয়া হচ্ছে না যথাযথ ব্যবস্থা। অভিযোগ করলে, তা বারংবার এড়িয়ে যাচ্ছে মালিক কর্তৃপক্ষ। এমন অনেক জায়গায় দেখা গেছে মালিক কর্তৃপক্ষের কারনে ক্ষতি হয়েছে কারখানার, ক্ষতি হয়েছে সাধারণ মানুষের। আর আবারও ঘটে সেই দুর্ঘটনা। কারখানায় কর্মরত অবস্থায় মেশিনে পড়ে মৃত্যু হয় শ্রমিকের।

দুর্ঘটনাটি ঘটে আজ ভোর বেলা। দুর্গাপুরে কোক ওভেন থানা এলাকার একটি কারখানায় ঘটে যায় এই দুর্ঘটনা। মৃত শ্রমিকের মৃত্যুর ক্ষতিপূরণ ও বাকি শ্রমিকদের নিরাপত্তার দাবিতে দেহ আটকে বিক্ষোভ দেখান কারখানার অন্যান্য শ্রমিকরা। এই ঘটনায় উত্তেজনা ছড়ায় গোটা এলাকায়।

সূত্রের মাধ্যমে জানা যায়, রোলিং মিলে কাজ করতে করতে মেশিনে আটকে যান প্রশান্ত আকুলি নামে এক শ্রমিক। তারপর ঘঁনাস্থলেই মারা যান তিনি। এরপরেই কাজ বন্ধ রেখে বিক্ষোভ শুরু করেন অন্যান্য শ্রমিকরা। তাঁরা অভিযোগ করেন, এই কারখানায় কোনও সেফটি ড্রেস দেওয়া হয় না, অথচ সেফটির জন্য নিয়মিত ফাইন কাটা হয়। কর্তৃপক্ষের গাফিলতিতেই এই ঘটনা বলে অভিযোগ করেছেন অন্যান্য শ্রমিকরা। যদিও এবিষয়ে কোনওভাবোই মুখ খুলতে চায়নি কারখানা কর্তৃপক্ষ। এখনও পর্যন্ত শুরু হয়নি কোনো রকম তদন্ত।

Tags
Show More

Related Articles

Back to top button
Close