Culture

কাল কোজাগরী লক্ষ্মীপূজা ,এই “কোজাগরী “কথাটির অর্থ কী এবং কখনই বা কোজাগরী পূর্ণিমা,শুরু এবং শেষ জানেন কি ?

চিন্ময়ীয় বিদায়ের বার্তা ভুলে আবার আনন্দে মেতে উঠবেন সনাতন ধর্মাবলম্বীরা।

প্রেরনা দত্ত : কোজাগরী লক্ষ্মীপুজো বাঙালির কাছে বড় প্রিয়!সবাইকে কাঁদিয়ে দুর্গা ঠাকুর যেই না রওনা দিলেন কৈলাসের উদ্দেশ্যে, সবার মন ভারাক্রান্ত হয়ে পরে। ফেলে যাওয়া মণ্ডপ, চাতাল, রাতভর আড্ডা, সাজগোজ, জমিয়ে খাওয়া, অষ্টমীর অঞ্জলি, ১০৮ পদ্ম, ঠাকুরদালানের ফাঁকা বেদি সব যেন খাঁ খাঁ করছে ৷ তবু তার মধ্যেই আবার প্রজ্জলিত প্রদীপ এর মতন আনন্দে ভাসে মানুষ।মায়ের লক্ষ্মীমন্ত কন্যার পুজোয় মেতে ওঠে সবাই। আসলে উৎসবের রেশটুকু এই লক্ষ্মীপুজোর মধ্যে দিয়েই জিইয়ে রাখতে চায় বাঙালি।

বাংলার প্রতিটা পরিবারই এই  লক্ষ্মীর আরাধনায় মেতে ওঠে।গৃহস্থের পরিবার ছাড়াও যে সব মণ্ডপে দুর্গা পুজো হয়, সেখানেও লক্ষ্মী পুজো হয়। ‘কোজাগরী’ কথাটির অর্থ ‘কে জেগে আছ’? হিন্দু পুরাণ মতে আশ্বিনের এই পূর্ণিমার রাতে লক্ষ্মী এসে ঘরে ঘরে খোঁজ নিয়ে যান,কে কে জেগে আছে।

জেনে নিন, আগামীকাল লক্ষ্মীপুজো কখন শুরু হচ্ছে, কখনই বা পূর্ণিমার সমাপ্তিতে শেষ হচ্ছে এই পুজো ৷

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে:

কোজাগরী পূর্ণিমা আরম্ভ বাংলা তারিখ: ২৫ আশ্বিন ১৪২৬, শনিবার।ইং তারিখ: ১২/১০/২০১৯। রাত্রি ১২টা ৩৭ মিনিট থেকে শুরু

,এবং  বাংলা তারিখ: ২৬ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ১৩/১০/২০১৯।কোজাগরী পূর্ণিমা শেষ ,রাত্রি ২টো ৩৮ মিনিট পর্যন্ত।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে:

কোজাগরী পূর্ণিমা আরম্ভ,বাংলা তারিখ: ২৪ আশ্বিন ১৪২৬, শনিবার। ইং তারিখ: ১২/১০/২০১৯। সময়: রাত্রি ১২টা ৩ মিনিট থেকে,এবং শেষ

বাংলা তারিখ: ২৫ আশ্বিন ১৪২৬, রবিবার। ইং তারিখ: ১৩/১০/২০১৯। সময়: রাত্রি ১টা ৫৬ মিনিট পর্যন্ত।

বিষ্ণুর পত্নী, ছয়টি বিশেষ গুণের দেবী। তাঁর অপর নাম মহালক্ষ্মী। বাহন পেঁচা। দেবী লক্ষ্মী শুধু ধনই নয়,  খ্যাতি, জ্ঞান, সাহস ও শক্তি, জয়, সুসন্তান, বীরত্ব, স্বর্ণ, অন্যান্য রত্নরাজি, শস্য, সুখ, বুদ্ধি, সৌন্দর্য, উচ্চাশা, উচ্চভাবনা, নৈতিকতা, সুস্বাস্থ্য ও দীর্ঘজীবন দেন। এক কথায় লক্ষ্মী পূজা করলে মানুষ সার্বিকভাবে সুন্দর ও চরিত্রবান হন।

Tags
Show More

Related Articles

Back to top button
Close