Culture

কাশীর বিশ্বনাথ মন্দিরে প্রবেশ করতে গেলে এখন মানতে হবে ড্রেস কোর্ড।

আর কোনো পশ্চিমি জামা কাপড় নয়, মন্দিরে পূজা দেওয়ার জন্য এবার থেকে পুরুষদের জন্য কেবল ধুতি এবং মহিলাদের জন্য শাড়ি।

@ দেবশ্রী : এখন থেকে চালু হবে ড্রেস কোর্ড। যে কোনো কিছুই পরে আর মন্দিরের মধ্যে প্রবেশ চলবে না। এবার থেকে, বারাণসীর কাশী বিশ্বনাথ মন্দিরে প্রবেশ করতে হলে পোশাক বিধি মানতে হবে। নিজেদের ইচ্ছা মতো পোশাক পরে মন্দিরে আসা যাবে না। বারাণসীর অন্যতম মন্দির, কাশী বিশ্বনাথের মন্দির। তবে সেই মন্দিরে যাওয়ার জন্যে, সংগঠন বেঁধে দিয়েছে কিছু নতুন নিয়ম কানুন। এবার থেকে মন্দিরে প্রবেশ করতে গেলে একটি ড্রেস কোর্ড মেনে যেতে হবে।

পুরুষরা আর, প্যান্ট শার্ট পরে মন্দিরের গর্ভগৃহে ঢুকতে পারবেন না। তার পাশাপাশি, মহিলারাও পশ্চিমী পোশাক বা সালওয়ার-কামিজ পড়ে প্রবেশ করতে পারবেন না মন্দিরের গর্ভগৃহে। এখন থেকে মন্দিরে প্রবেশ করতে গেলে, ছেলেদের পরনে অবশ্যই থাকতে হবে, ধুতি-পাঞ্জাবী। এবং মহিলাদের ক্ষেত্রে, শাড়ি ছাড়া মন্দিরের গর্ভগৃহে প্রবেশ একেবারে নিষেধ। কাল ১১টা পর্যন্ত গর্ভগৃহে ঢুকে পুজো দেওয়া যাবে। এমনই সির্ধান্ত নিয়েছে, কাশী মন্দিরের পরিষদ। তবে এই ড্রেস কোর্ড কবে থেকে শুরু হবে তা এখনো পর্যন্ত জানানো হয়নি।

পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে, প্যান্ট শার্ট-সহ অন্যান্য পশ্চিমী পোশাক পরনে থাকলে মন্দিরে প্রবেশ করা যাবে না। তবে আশঙ্কা করা হচ্ছে যে, যোগীর রাজ্যের এই নয়া নিয়ম নিয়ে আবারও বিতর্ক শুরু হতে পারে। নতুন পোশাক শুরু হওয়ার এ ঘোষণা নিয়ে ইতিমধ্যেই চারিদিকে চর্চা শুরু হয়ে গেছে। যখন থেকে এই নিয়ম লাগু করা হবে তখন থেকে কী হতে পারে তা এখনও আন্দাজ করা মুশকিল হচ্ছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close