Economy Finance

ক্রমশ কমছে সোনার দাম, ভালো যাচ্ছে সোনার বাজার।

অতিরিক্ত চড়া দামের জন্য সোনা কেনা হচ্ছিল দায়, কিন্তু দাম কমার পরে, ফিরছে মানুষের স্বস্তি।

@ দেবশ্রী : খানিক স্বস্তি ফিরছে কলকাতাবাসীর। কমছে সোনার দাম। সোমবারের পর আজ মঙ্গলবারও বেশ অনেকটাই কমল সোনার দাম। সোমবার কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৩৯,১২০ টাকা। আর একই পরিমাণ ২৪ ক্যারাট সোনার দাম ৪০,৬২০ টাকা। আর আজ মঙ্গলবার প্রতি ১০ গ্রামে সোনার দাম কমে হয়েছে যথাক্রমে ৩৮,৮০০ এবং ৪০,২০০ টাকা।

গত জুন মাস থেকে বিশ্ব জুড়ে সোনার দাম বাড়া শুরু করে। তার কারণ ছিল চারটি। প্রথমত আমেরিকার ফেডারেল ব্যাঙ্ক সুদের হার কমিয়ে দিয়েছিল। দ্বিতীয়ত আমেরিকা ও চিনের মধ্যে বাণিজ্যযুদ্ধের সম্ভাবনা দেখা গিয়েছিল। তৃতীয়ত, আর্জেন্টিনায় নগদ অর্থের সংকট দেখা দেয়। চতুর্থত, হংকং-এ চিনবিরোধী বিক্ষোভ আরও তীব্র হয়ে ওঠে।

২০১৯ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিকে ভারতে সোনার চাহিদা আরও ৩০ শতাংশ কমে যায়। ব্যবসায়ীরা আশা করেছিলেন, উত্‍সব ও বিয়ের সিজনে হয়ত সোনার চাহিদা বাড়বে। কিন্তু সোনার দাম যেভাবে বেড়ে চলেছিল, তাতে ঘর অনিশ্চয়তা সৃষ্টি হয় বাজারে। যদিও ধনতেরসে আশাতীত কেনাকাটা হয় সোনার। এর পরে গত বিয়ের মরসুমে সোনার দাম ওঠানামা করলেও মারাত্মক চেহারা নেয়নি দর। পুজোর পর থেকে সোনা আয়ত্তের মধ্যেই ছিল।

কিন্তু সম্প্রতি ইরানে মার্কিন আক্রমণে সোলেমানির মৃত্যুর পরে সোনার দাম হু হু করে বেড়ে চলতে থাকে। মনে হয়েছিল এর পরে সোনার দাম হয়ত আরও বাড়তেই থাকবে। কিন্তু এদিন সোনার দাম আচমকাই অনেকটা কমে যায় গত বৃহস্পতিবার। একদিনে ১০ গ্রাম সোনার দাম কমে ১,১৪০ টাকা। এর পরে শুক্রবারেও প্রতি ১০ গ্রাম সোনায় ২৫০ টাকা দাম কমে। শনিবার বাড়ে ২৯০ টাকা। এই সপ্তাহের প্রথম দিনে ফের কমল দাম। এদিন ২২ ক্যারাট সোনার দাম কমেছে ২৮০ টাকা। অন্য দিকে, ২৪ ক্যারাট সোনার দাম কমেছে প্রতি ১০ গ্রামে ১৮০ টাকা। আশা করা যাচ্ছে এবারে বাড়বে সোনার চাহিদা এবং মন্দা যাবে না ব্যবসা। বেশ ভালোই সোনার বিক্রি হবে। আর যেহেতু এখন বিয়ের মরশুম চলছে তাই আশা করা যাচ্ছে বেশি পরিমানে সোনার চাহিদা বাড়বে বাজারে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close