Science & Tech

চন্দ্রযান ২ চাঁদের কক্ষপথে পৌঁছল , রুদ্ধশ্বাস অপেক্ষা অবশেষে হাফ ছাড়লেন অধিকর্তা ইসরো

২২ জুলাই শ্রীহরিকোটা থেকে চাঁদের পথে পাড়ি দেয় ভারতের চন্দ্রযান-২ সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে ।

সম্ভবত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-মঙ্গলবারই চাঁদের কক্ষপথে পৌঁছে গেল চন্দ্রযান ২, প্রত্যাশা আকাশ চুম্বি আর তার জন্য নিরালস পরিশ্রম। উদ্বেগ তৈরী হয়েছিল গতকাল সন্ধ্যে বেলাতে। কারণ ক্ষয় পথ বিচ্যুত হতে পারে , এই দুশ্চিন্তা নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের কপালে চিন্তার ভাঁজ পরে। পরিকল্পনামাফিক চাঁদের দিকে এগিয়ে যাচ্ছে চন্দ্রযান-২, জানান ইসরোর চেয়ারম্যান ডঃ কে শিভান।

কক্ষপথ বদল শুরু হয় ট্রান্স-লুনার বার্নের মাধ্যমে, চন্দ্রযান-২পৃথিবীকে প্রদক্ষিণের পর্ব শেষে চাঁদের উদ্দেশে আরও বেশ কিছুটা এগিয়ে যায় । প্রায় ৬ দিনব্যাপী ‘ট্রান্স-লুনার ইনসার্শন’ সেরে চাঁদের কক্ষপথের কাছাকাছি পৌঁছে যায় চন্দ্রযান-২।

সমস্যা চাঁদের কক্ষপথে প্রবেশ করা ছিল খুবই সমস্যার ,সাফল্য নির্ভর করছে চন্দ্রযান-২ এর গতির ওপরে ইসরো সূত্রে জানানো হয়। চাঁদের কক্ষপথে ঢোকার কথা তার থেকে বেশি গতি থাকলে এটি চাঁদের কক্ষপথ থেকে ছিটকে মহাশূন্যে হারিয়ে যাবে। চন্দ্রযান-২ নির্দিষ্ট গতির থেকে কম গতিতে কক্ষপথে ঢুকলে চাঁদের অভিকর্ষ বলের টানে এটি আছড়ে পড়তে পারে চাঁদের মাটিতে।আর বেড়েছে চাঁদের অভিকর্ষ বল। চাঁদের দিকে চন্দ্রযান-২ যত এগিয়েছে ততই কমেছে পৃথিবীর অভিকর্ষ টান।তবে অত্যন্ত ধীরে ও চাঁদের অভিকর্ষ বলের সঙ্গে মানিয়ে নিয়ে তার কক্ষপথে ঢুকে পড়ে চন্দ্রযান-২। চাঁদের কক্ষপথে প্রবেশ করে চন্দ্রযান-২ সেখানে পাক খাবে পনের দিন। সবকিছু ঠিকঠাক চললে ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে নামবে চন্দ্রযান-

Tags
Show More

Related Articles

Back to top button
Close