Science & Tech

ট্রেন সফর করতে আসান, জিও নিয়ে আসছে তার নতুন পরিকল্পনা।

সাধারণ মানুষ ও রেল কর্মীদের সুবিধার্তে এবার হাত মেলাতে চলেছে রেল কর্তৃপক্ষ ও রিলায়েন্স জিও।

@ দেবশ্রী : ট্রেনে সফর করার সময় আমরা অনেকেই আমাদের ফোনে কোনো টাওয়ার পাই না। ফলে যোগাযোগ ক্ষেত্রে বেশ অসুবিধার সৃষ্টি হয়। তবে এবারে সেই দিকে নজর দিচ্ছে জিও। আগামী দিনে রেলর টাওয়ার ব্যবহার করবে জিও রিলায়েন্স। এর মধ্যেই এই বিষয়ে কথা বার্তা শুরু হয়ে গিয়েছে। ২০২০ সালের শুরু থেকেই মিলতে পারে এই বড় সুবিধা। এবার থেকে ট্রেন সফরে মিলবে নিরবিচ্ছিন্ন মোবাইল নেটওয়ার্ক। আর এই সুবিধাকে নতুন বছরের উপহার বললে খুব একটা ভুল হবে বলে মনে হয় না।

জানা যায়, রেলের পরিকাঠামো ব্যবহার করে পরিষেবা দেবে রেল। রেলের ৯০০ সিগন্যাল টাওয়ার রয়েছে ৬৭ হাজার ৩৬৮ কিলোমিটার পথে। আর সেই পথে নিরবিচ্ছিন্ন মোবাইল এবং ইন্টারনেট পরিষেবা দিতে এবারে হাত মেলাচ্ছে রেল এবং জিও।

এতদিন পর্যন্ত টেলিকম পরিষেবা বাড়ানোর জন্য বিভিন্ন সংস্থা সড়কপথের দিকেই বেশি নজর দিত। তবে জিও তার নজরে রাখছে রেলপথকে। এখনও পর্যন্ত দেশের রেলসফরে ঠিকঠাক নেটওয়ার্ক পাওয়া যায় না। এই অভিযোগ যেমন যাত্রীদের তেমনই রেলেরও। এবার তাই সরকারি সংস্থা রেলটেলকে জিওর সঙ্গে এক যোগে কাজ করার নির্দেশ দিয়েছে রেলমন্ত্রক।

এর ফলে রেলের খরচও কমবে। এখন টেলিসংযোগের জন্য বছরে মোটামুটি ১০০ কোটি টাকা খরচ হয় রেলের। অনুমান করা হচ্ছে এবার জিও রেলের টাওয়ার ব্যবহার শুরু করলে রেলের খরচ ৩৫ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে। নতুন বছরে যদি এই সুযোগ রেল পথে পাওয়া যায় তাহলে তা হয়ে উঠবে সোনায় সোহাগা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close