Education Opinion

পঠন পাঠনে ‘on-line’ ব্যবস্থা অনুসরণ।

সংক্রমণ রুখতে বন্ধ স্কুল, কলেজ। শুরু হচ্ছে অনলাইনে পড়াশোনার ব্যবস্থা।

পল্লবী : মারণ করোনার থাবা থেকে মুক্তির জন্য বন্ধ রাখা হয়েছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। কিন্তু এর ফলে পিছিয়ে যাচ্ছে সিলেবাস। অন্য দিকে স্কুল,কলেজ খুললেই শুরু পরীক্ষা। এহেন অবস্থায় কিন্তু ছাত্রছাত্রীদের পঠনপাঠন যাতে থমকে না যায়, তার জন্য বাড়ি বসে অনলাইনে পড়াশোনার ব্যবস্থা ইতিমধ্যেই শুরু করেছে কয়েকটি বিশ্ববিদ্যালয়, স্কুল এবং কলেজ।

পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ৪৬টি কলেজের কয়েকটিতে অনলাইনে পঠনপাঠন শুরু হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী। তিনি বলেন, ”বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগের পাশাপাশি অনেক কলেজেও অনলাইনে পড়াশোনা শুরু হয়েছে।” ডিরোজিও কলেজ, বরাহনগরের প্রশান্তচন্দ্র মহলানবীশ মহাবিদ্যালয়েও শুরু হয়েছে এই পদ্ধতিতে পাঠদান। বরাহনগরের প্রশান্তচন্দ্র মহলানবীশ মহাবিদ্যালয়ের অধ্যক্ষ শ্যামলচন্দ্র কর্মকার বলেন, ”পরবর্তী প্রশাসনিক নির্দেশ না-পাওয়া পর্যন্ত অনলাইনেই পঠনপাঠন চালিয়ে যাব।” ওই কলেজের শিক্ষকেরা জানান, মোবাইলে হোয়াটসঅ্যাপ, ইমেলে অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে। ভিডিয়ো চ্যাটের মাধ্যমে চলছে প্রশ্নোত্তর পর্ব। ওয়েবসাইটেও দেওয়া হচ্ছে পড়ার জন্য প্রয়োজনীয় নোটস। ভয়েস রেকর্ডের মাধ্যমে চলছে শিক্ষক-ছাত্র যোগাযোগ।

শহরের কিছু স্কুলেও শুরু হয়েছে অনলাইনে পড়াশোনা। বারাসত অক্সিলিয়াম কনভেন্ট থেকে শুরু করে কলকাতার ডিপিএস রুবি পার্ক, শ্রীশিক্ষায়তন স্কুল রয়েছে এই তালিকায়। শ্রীশিক্ষায়তনের মহাসচিব ব্রততী ভট্টাচার্য বলেন, ”আমাদের স্কুলের দশম ও দ্বাদশ শ্রেণির অনলাইন ক্লাস শুরু হয়েছে। বাকি শ্রেণির ক্লাস শুরু হবে ১ এপ্রিল থেকে।” তবে এই সবকিছুর মধ্যেই চিন্তার ভাঁজ ছাত্র ছাত্রীদের কপালেই।

Tags
Show More

Related Articles

Back to top button
Close