Nation

পেয়াঁজের এই দুর্দিনে, মাঠের ক্ষেত থেকে হচ্ছে পেয়াঁজ চুরি।

আগুন সম, বাজারের চড়া দাম। তার মধ্যেই ক্রমাগত উঠছে পেয়াঁজ চুরির অভিযোগ।

@ দেবশ্রী : সারা দেশে এখন পেয়াঁজের দাম আকাশ ছোঁয়া। পেয়াঁজ এর দাম যখন থেকে, ১০০ টাকা ছাড়িয়েছে তখন থেকেই তা কিনতে ভিমরি খাচ্ছেন সাধারণ মানুষ। বাজারে চড়া দামে বিক্রি হচ্ছে পেয়াঁজ। এর মাঝেই আবারো অভিযোগ ওঠে, পেঁয়াজ চুরির। মধ্যপ্রদেশের মন্দসৌর জেলার রিচা গ্রামে এক কৃষক অভিযোগ দায়ের করেছেন, তাঁর ক্ষেত থেকে হয়ে গেছে পেয়াঁজ চুরি। প্রায় ৩০ হাজার টাকার পেয়াঁজ চুরি হয়ে গেছে রাতারাতি।

জিতেন্দ্র কুমার পেশায় কৃষক, তিনি রিচা গ্রামের বাসিন্দা। তিনি অভিযোগ করেন প্রায় ১.৬ একর জমি জুড়ে পেঁয়াজ চাষ শুরু করেছিলেন তিনি। কিন্তু তার তোলার আগেই ওই ক্ষেত থেকে প্রায় ৩০ হাজার টাকার পেঁয়াজ চুরি হয়ে যায়।

এই অভিযোগ পাওয়ার পরেই স্থানীয় থানার ওসি ঘটনার তদন্তের জন্য ওই কৃষকের ক্ষেত জমি ঘুরে দেখেন। এই প্রসঙ্গে অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার বলেন, ‘ওই কৃষক প্রায় ৩০ হাজার টাকার পেঁয়াজ চুরি হওয়ার অভিযোগ করেছে। ওসি ওই জায়গায় গিয়েছিলেন। আরও তথ্য পাওয়ার পরেই আমরা এই বিষয়ে কোনো রকম পদক্ষেপ নেব।’

নিজের ক্ষেত থেকে এত পেঁয়াজ চুরি যাওয়ায় কার্যত মাথায় হাত পড়েছে কৃষক জিতেন্দ্রের। তিনি বলেন, ‘এই বছর ভাল ফলনের আশায় অনেক খরচ করে পেঁয়াজের চারা লাগিয়েছিলাম। ফলনও বেশ ভাল হয়েছিল। কিন্তু ক্ষেত থেকে তোলার আগেই সব পেয়াঁজ কেউ চুরি করে নিয়ে চলে গেল।’

এই বছর পেঁয়াজের দাম রেকর্ড বৃদ্ধি পাওয়ার পর থেকেই পেঁয়াজ নিয়ে মূলত মধ্যপ্রদেশ থেকে উঠে এসেছে একাধিক অভিযোগ। কখনও ২০ লক্ষ টাকার পেঁয়াজ সমেত ট্রাক আবার কখনও ক্ষেত থেকেই পেঁয়াজ চুরি। এমন কাণ্ড দেখে কেউ কেউ রসিকতার ছলে বলছেন পেঁয়াজ এবার থেকে হয়ত ব্যাংকের লকারে রাখতে হবে। এও বলা হচ্ছে যে, যার বাড়িতে এখন পেয়াঁজ সেই এখন বড়লোক।

Tags
Show More

Related Articles

Back to top button
Close