Big Story

প্রথম রাফাল জেট সরবরাহের আগে, ‘শস্ত্র পুজো’ করবেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং

ওই দিনটিতে হিন্দু রীতি অনুসারে যোদ্ধারা তাঁদের অস্ত্রের পুজো করেন, ভারতে দশেরা উদ্যাপন ওই দিন

প্রেরণা দত্ত : ৮ অক্টোবর ভারতের হাতে আসতে চলেছে প্রথম রাফায়েল জেট যুদ্ধবিমান।তিনি এবার দেশের জন্য রাফায়েল যুদ্ধবিমান আনতে যাচ্ছেন । তাই ফ্রান্সেই শস্ত্র পুজো করার পরিকল্পনা করেছেন দেশের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। রাফাল জেটের প্রথম ব্যাচটি পাওয়ার জন্য আগামী ৭ অক্টোবর ফ্রান্সের উদ্দেশ্যে যাত্রা করছেন তিনি।


প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে খবর, প্রতি বছরই এই পুজোয় অংশ নেন রাজনাথ। তবে এবার উপলক্ষ্যটা বেশ জোরদার। দশেরার সময় এই শস্ত্র পুজো করেন প্রতিরক্ষামন্ত্রী। এবার সেই সময়টা তাঁর ফ্রান্সেই কাটবে। ফলে ফ্রান্সেই শস্ত্র পুজো করার উদ্যোগ নিয়েছেন তিনি।মন্ত্রী ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে দেখা করবেন এবং তার পরে ভারতের হয়ে তৈরি প্রথম রাফাল বিমান প্রাপ্তির জন্য বোর্দোয়াসে যাবেন।ভারতীয় বায়ুসেনাকে উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে একজন ফরাসি পাইলট ফ্রন্ট ককপিটে থাকবেন, সেই যুদ্ধবিমানেই থাকবেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী। তবে তিনি থাকবেন রিয়ার ককপিটে।


প্রথম পর্বের রাফায়েল বিমান ভারতে আসছে অক্টোবরের ৮তারিখ। ভারতীয় বায়ু সেনার পাইলটরা পরের কয়েক মাসে ফ্রান্সে রাফায়েল বিমান উড়ান সংক্রান্ত প্রশিক্ষণে যাবেন বলেও খবর৷রাফায়েল ছাড়াও ফ্রান্স থেকে ভারত পাচ্ছে উপকূলরক্ষী বাহিনীর জন্য ১৬ থেকে ১৮টি হেলিকপ্টার৷ অন্যদিকে, রাফায়েল বিমানে রয়েছে বিশ্বের সবচেয়ে অ্যাডভান্সড ক্ষেপণাস্ত্র মেটেওর (METEOR)। এই ক্ষেপণাস্ত্র চিন কিংবা এশিয়ার অন্য কোনও দেশের হাতে নেই।

Tags
Show More

Related Articles

Back to top button
Close