Sports Opinion

ফিরে দেখা বাইশ গজে …. Indian cricket team 2019 .

বিশ্বকাপ হাত ছাড়া হলেও, বছর শেষের সুখানুভূতি ও আগামী সংকল্প নিয়ে শীর্ষ স্থান ধরে রাখার অকৃত্রিম প্রয়াসী।

@ দেবশ্রী : ২০১৯ সাল ভারতীয় ক্রিকেট টিমের জন্য আংশিক ভালো, আবার আংশিক খারাপ। সফলতা পেয়েছে কিছু খেলায়, আবার কিছু ক্ষেত্রে পেয়েছে ব্যর্থতা। তাহলে দেখে নেওয়া যাক ভারতীয় ক্রিকেট টিমের জন্য কেমন গেল২০১৯।

২০১৯ সালের শুরুতে অজিদের বিরুদ্ধে সিডনিতে ম্যাচ ড্র হয়। আর অজিদের মাটিতে এই প্রথমবারের জন্য টেস্ট সিরিজ জেতে ভারতীয় দল। তারপর অস্ট্রেলিয়ার মাটিতে ওডিআই সিরিজ টেস্ট জয়ের পর অজিদের ডেরায় ভারত ওডিআই সিরিজ জেতে ২-১ ব্যবধানে। প্রথম ওয়ান ডে ইনিংস এর ম্যাচটি হেরে গেলেও দ্বিতীয় ও তৃতীয় ম্যাচে জয় লাভ করেছিল ভারতীয় ক্রিকেট দল।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই ম্যাচ জেতার পর, পালা আসে নিউজিল্যান্ড এর বিরুদ্ধে ওডিআই খেলার। আর সেই খেলাতেও জিত লাভ করে ভারতীয় দল। নিজিল্যান্ডের সফরে গিয়ে ভারত ৫ ম্যাচের ওডিআই সিরিজ জেতে ৪-১ ব্যবধানে।

এর পরে আসে বিশ্বকাপ। যার জন্য ৪ বছর ধরে দীর্ঘ অপেক্ষা করে থাকে প্রত্যেকটা ক্রিকেটপ্রেমী। খেলার শুরুতে দুর্দান্ত পারফর্মেন্স থাকলেও শেষ পর্যন্ত জয় হয়নি ভারতীয় টিমের। ভারত, ইংল্যান্ডের মাটিতে বিশ্বকাপের ম্যাচে লিগ পর্বে ৯টি ম্যাচের মধ্যে ৭টিতে জয়লাভ করে, ১টি ড্রয়ের পর লিগ পর্বের শীর্ষস্থানে শেষ করেছিল ভারত। সেমিফাইনালে গিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে হেরে গিয়ে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল কোহলি আর তার বাহিনী।

তবে কিছুতেই হার মানেনি ভারতীয় ক্রিকেট টিম। এরপর হয় ভারতের ওয়েস্ট ইন্ডিজ সফর। সেখানে ক্যারিবিয়ান দলের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে ৩-০ ব্যবধানে জয়লাভ করে ভারত। ওডিআইয়ে ২-০ ও টেস্টে ২-০ ব্যবধানে জয় পায় ভারত। তারপর ২টি টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই শুরু করেছিল ভারতীয় দল।

এরপর ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ ড্র হয় ১-১ অবস্থায়। আর তারপর টেস্ট সিরিজে ভারত ম্যাচ জেতে ৩-০ ব্যবধানে। এরপর ঘরের মাঠে বাংলাদেশ সিরিজে বাংলাদেশের বিরুদ্ধে ভারত টি-টোয়েন্টি সিরিজ জেতে ২-১ ব্যবধানে।

এরপর হয় ঐতিহাসিক পিঙ্ক বলের টেস্ট ম্যাচ। যা ই়ডেনে আয়োজন করা হয়েছিল। যে ম্যাচকে নিয়ে প্রত্যেকের উত্তেজনা ছিল তুঙ্গে। ভারত, ঐতিহাসিক পিঙ্ক টেস্টে বাংলাদেশকে হারিয়ে টেস্ট সিরিজ জেতে ২-০ ব্যবধানে।

আর বছরের একদম শেষে এসে হয় ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজ ম্যাচ। সেই ম্যাচে ক্যারাবিয়ানদের বিরুদ্ধে ভারত টি-টোয়েন্টি ও ওডিআই দুই সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে ভারতীয় ক্রিকেট টিম। আর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এই শেষ অডিআই জিতে ভারত তৈরী করে এক ইতিহাস।

বছরের শেষে বাংলার পরম প্রাপ্তি ভারতের প্রাক্তন অধিনায়ক দেশের ক্রিকেটের সর্বোচ্চ আসনে অধিষ্টিত হলেন। সব মিলিয়ে মোটামুটি বলা যেতে পারে, বিশ্বকাপ ছাড়া বাকি সব ম্যাচ গুলিতে জয় লাভ করেছে ভারতীয় ক্রিকেট বাহিনী। আর তাই বছরের শেষে সব থেকে শীর্ষ স্থানে রয়েছে ভারতীয় ক্রিকেট দল।

Tags
Show More

Related Articles

Back to top button
Close