Big Story

বিল পাশের ১২ ঘন্টার মধ্যেই অমিত শাহের উপর তোপ মার্কিন যুক্তরাষ্ট্রের।

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে হয়েছে অনেক তুমুল সমালোচনা, অসমে দেখা দিয়েছে বনধ। আর এর মধ্যে নিষেধাজ্ঞা জারি স্বরাষ্ট্রমন্ত্রীর উপর।

@ দেবশ্রী : বহু তর্ক বিতর্কের পর শেষ পর্যন্ত, সোমবার রাত ১২ টার সময় লোকসভায় পাশ হয়, নাগরিকত্ব সংশোধনী বিল। আর এর সাথে সাথেই আন্তর্জাতিক চাপের মুখে পড়লেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই বিষয়টিকে, একটুও ভালো ভাবে দেখছে না আমেরিকা প্রশাসন। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের ওপরে নিষেধাজ্ঞা জারি করারও প্রস্তাব দিয়েছে আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতার যুক্তরাষ্ট্রীয় মার্কিন কমিশন।

যদি সংসদের দু’টি কক্ষেই এই নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়ে যায় তা হলে তা একটি ভুল পথে এগানো হবে। ইউএস কমিশন ফর ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (ইউএসসিআইআরএফ) বিবৃতি দিয়ে জানিয়েছে, নাগরিকত্ব বিল লোকসভার ছাড়পত্র পেয়ে যাওয়ায় খুবই সমস্যা তৈরি হয়েছে। যদি ক্যাব, সংসদের উভয় কক্ষে পাশ হয়ে যায় তাহলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রের প্রধান নেতৃত্বের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনা উচিত আমেরিকার।

এদিকে প্রস্তাবিত এই বিল অনুযায়ী, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তান থেকে হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রীষ্টান ধর্মাবলম্বী যে সব মানুষ ওইসব দেশে নির্যাতনের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন, তাঁদের অবৈধ অনুপ্রবেশকারী হিসাবে আর দেখা হবে না এবং তাঁদের ভারতীয় নাগরিকত্ব দেওয়া হবে।

অন্যদিকে এই বিল লোকসভায় পেশ হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই কেন্দ্রের বিরুদ্ধে তোপ প্রকাশ করেছে আমেরিকার হাউস অফ ফরেন অ্যাফেয়ার্স কমিটি। তাঁদের বক্তব্য, নাগরিকত্বের জন্য ধর্মের পরীক্ষা নিয়ে যে প্রস্তাব ভারত গ্রহণ করেছে তা দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের মূল বিশ্বাসে আঘাত হানতে পারে। এই নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র যথেষ্ট চিন্তিত। এটা ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী বলে মনে করছে তাঁরা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close