Health

বেশি মূল্য দিয়ে মুখে তুলতে হবে দুধের গ্লাস : অসন্তোষের আগুন খাবার টেবিলে!

পেট্রল ডিজেল থেকে পিয়াজ , সামনে বাড়ছে আনাজ। এবার পাল্লা দিয়ে দুধের দাম বাড়ছে। রসনা প্রিয় মানুষের দুর্চিন্তা বাড়ছে

নিজস্ব সংবাদদাতা : মাদার ডেয়ারির দুধের দাম বাড়ল রাজধানী দিল্লিসহ দেশের একাধিক রাজ্যে । অন্য দিকে দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে আমুল-ওমাদার ডেয়ারির সঙ্গে দুধের । বেশি মূল্য দিতে হবে এক ও হাফ লিটার দুধের প্যাকেট কিনতে গেলে আজ থেকে ।সবরকম দুধের ক্ষেত্রেই দাম বাড়ানো হয়েছে মাদার ডেয়ারির তরফে জানানো হয়েছে। কোন কিছুতেই আর দাম কমবেনা , বুথ থেকে টোকেন মারফত দুধ আনুন বা প্যাকেটে থাকা টেনড মিল্ক, সব ক্ষেত্রেই দিতে হবে বেশি দাম।

এরই সাথে পাল্লা দিয়ে বাড়ছে ফুল ক্রিম, টোনড, ডাবল টোনড ও গরুর দুধের ক্ষেত্রের দাম।এক টাকা বেশি দাম দিতে হবে হাফ লিটার দুধের প্যাকেট কিনতে গেলে এবার থেকে আগের চেয়ে। আবার এক লিটার দুধের ক্ষেত্রে দুই থেকে তিন টাকা পর্যন্ত দাম বাড়ানো হয়েছে। দুগ্ধ জাট দ্রব্যেরও দাম পাল্লা দিয়ে বেড়েছে অন্যান্য শহরে , মাদার ডেয়ারি ও আমুল-এর দেখানো রাস্তা ধরে এবার দেশের অন্য দুধ ও দুগ্ধজাত দ্রব্য প্রস্তুতকারক সংস্থাগুলিও দাম বাড়ানোর সিদ্ধান্ত নিতে পারে।কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছিল দুধ প্রস্তুতকারক সংস্থাগুলিকে প্লাস্টিকের ব্যবহার কম করার জন্য। আর সেই বিষয়ে কে অজুহাত করেই মূল্য বৃদ্ধি করেছে । তবে সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার আগের থেকে অনেকটাই কম হতে পারে।

সরকারি ভাবে ঘোষণা করেছে আমুল-এর পক্ষ থেকে , এক লিটার দুধের ক্ষেত্রে তারা দুটাকা দাম বাড়িয়েছে। দিল্লি ছাড়াও গুজরাত, বাংলা, মুম্বইসহ মহারাষ্ট্রের বেশ কিছু জায়গায় আজ থেকে নতুন দামে বিক্রি হবে মাদার ডেয়ারি ও আমুল-এর দুধ। আমুল অবশ্য ডবল টোনড মিল্ক এর দাম একই রাখছে।কেন্দ্র সরকারের খাদ্য পক্রিয়া করুন ও কৃষি দাফটাৰ এই বিষয়ে কোন মন্তব্য করেনি। রাজ্যের প্রাণী সম্পদ মন্ত্রী ফোন ধরেন নি। ফলে এই রাজ্যের উৎপাদিত দুধের দাম নিয়ে ইতিমধ্যে বচসায় জড়িয়েছে ক্রেতা বিক্রেতারা।

Tags
Show More

Related Articles

Back to top button
Close