Weather

মরুর দেশে তুষারপাতের দর্শন।

কল্পনা করা যায় না যেখানে বৃষ্টির, সেখানে ঢাকছে তুষার।

@ দেবশ্রী : দিন এর পর দিন কেটে যায় কিন্তু মরুভূমিতে অনেক সময় বৃষ্টির দেখা পাওয়া যায় না। এমনকি অনেক সময় জলের ও সমস্যা দেখা যায়। কিন্তু সেই মরুর রাজ্যেও ঘটে গেল তুষারপাত। এমন জিনিস সত্যি কল্পনা করা যায় না। কিন্তু এই ঘটনা একদম সত্য। আর এই বিরল ঘটনার সাক্ষী হয়ে রইল মরুরাজ্য রাজস্থান। মাত্র ২০ মিনিটের শিলাবৃষ্টি, আর থেকেই তুষারে ঢাকল রাজস্থান।

এতদিন যে মরুশহরে জলের দেখা পাওয়াই সৌভাগ্যের ব্যাপারছিল, সেখানে আজ ঘটছে তুষারপাত। আবহাওয়া দপ্তর সূত্রে জানা যায়, গঙ্গানগরে রেকর্ড বৃষ্টি হয়েছে। প্রায় ১৫.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে এই এলাকায়। বৃহস্পতিবার সকাল থেকে শুরু হয় বৃষ্টি। শুক্রবারও বৃষ্টি চলেছে।গঙ্গানগর-সহ পিলানি, সাওয়াইমাধোপুর ও জয়পুরেও বৃষ্টি হয়েছে।

পিলানিতে ১২.২ মিলিমিটার, সাওয়াইমাধোপুরে ১০ মিলিমিয়ার ও জয়পুরে ৯.৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে খবর। চারু ও বিকানিরে বৃষ্টি হয়েছে ৮.৪ মিলিমিটার। রাজস্থানের অন্যান্য এলাকাতেও কমবেশি ৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আর এর ফলেই নেমে যায় তাপমাত্রা। বিভিন্ন এলাকায় রাতের তাপমাত্রা নেমেছে ৮ ডিগ্রি সেলসিয়াসে। রাজস্থানের সিকারে পারদ নেমেছে সবথেকে বেশি।

নাগৌর ও তার আশপাশের এলাকায় হয়েছে শিলাবৃষ্টি। তার ফলে বরফে ঢেকে গিয়েছে বিস্তীর্ণ এলাকা। ছাপরি, মৌসলার, কিচকেও প্রচুর শিলাবৃষ্টি হওয়ায় বরফ জমেছে সেখানেও। পুরু বরফের আস্তরণ তৈরি হয়েছে বাড়ির ছাদ ও রাস্তাঘাটে। তবে এর ফলে ক্ষতির পরিমাণ ও হয়েছে অনেক। ক্ষতি হয়েছে চাষবাসে। নষ্ট হয়েছে প্রচুর শস্য। আর এমন ঘটনা এই মরুভূমিতে প্রথম।

Tags
Show More

Related Articles

Back to top button
Close