Education Opinion

মিলল সুখবর, জয়েন্ট এন্ট্রান্স এবার বাংলাতেও।

জয়েন্ট এট্রান্স এর ভাষা নিয়ে শুরু হয়েছিলনেক তর্ক-বিতর্ক, অনেক সমালোচনা। খানিক তারই হলো অবসান।

@ দেবশ্রী : এত বছর যাবৎ, জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা মাত্র দুটি ভাষাতেই দেওয়া যেত ইংরেজি ও হিন্দি ভাষায়। তবে এই বছর, আসে এক নয়া পরিবর্তন, কথা হয় যে, গুজরাতি ভাষাতেও নাকি দেওয়া যাবে জয়েন্ট এন্ট্রেন্স পরীক্ষা। এই নিয়ে প্রশ্ন তোলে তৃণমূল। যদি গুজরাতি ভাষায় পরীক্ষা দেওয়া যায় তাহলে কেন, বাংলায় বা অন্য আঞ্চলিক ভাষায় পরীক্ষা দেওয়া যাবে না, এই নিয়ে ওঠে অনেক প্রশ্ন হয় নানান সমালোচনা। তবে জাতীয় সংস্থা নির্দেশ দিয়ে জানিয়েছেন, জয়েন্ট এন্ট্রান্স এর পরীক্ষার প্রশ্নপত্র বাংলাতেও হবে। তবে এই বছর থেকে না, হবে ২০২১ থেকে।

জাতীয় পরীক্ষা সংস্থা নির্দেশ দেয়, ২০২১ সাল থেকে, প্রশ্নপত্র বাংলা সহ মোট ১১ টি ভাষায় হবে। এতদিন যাবৎ ছাত্র-ছাত্রীরা শুধুমাত্র ইংরেজি ও হিন্দি ভাষায় জয়েন্ট এন্ট্রান্স দিতে পারতো কিন্তু এবার আঞ্চলিক ভাষায় উত্তর লেখার সুযোগ করে দেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি। তবে আঞ্চলিক ভাষা গুলির মধ্যে, গুজরাতকে বেশি করে কেন প্রাধান্য দেওয়া হচ্ছে সেই নিয়ে প্রশ্ন তুলেছিল তৃণমূল সরকার।

জাতীয় পরীক্ষা সংস্থা, কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক কে নির্দেশ দিয়েছে জানিয়েছেন, বাংলায়তেও প্রশ্নপএ হওয়ার কথা। তবে এই ব্যবস্থা ২০২০ থেকে চালু হবে না কারন, ২০২০ পরীক্ষার আগে যথেষ্ট সময় আর নেই। তাই ২০২১ বছর থেকে শুরু হবে এই নয়া পদ্ধতি।

Tags
Show More

Related Articles

Back to top button
Close