Analysis

রাত পোহালেই বঙ্গে শক্তির পরীক্ষা : উপনির্বাচন !

পুজোর পর ভোটের উদ্যোগ খড়গপুর, করিমপুর ও কালিয়াগগঞ্জে ।ভোট থাকবে রাজনৈতিক তরজা থাকবেনা এটা হয়। নিরাপত্তা বাহিনী নিয়ে প্রায় সব পক্ষই কমিশনের দরজায় ।

খড়্গপুরের পূর্বতন বিধায়ক দিলীপ ঘোষ ও করিম পুরের প্রাত্তন বিধায়ক মহুয়া মিত্র লোকসভায় জেতার পর বিধান সভার আসনের শূন্য পদ পূরণের ভোট। এছাড়াও উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জের কংগ্রেস বিধায়ক প্রমথনাথ রায়ের মৃত্যু হয় চলতি বছরেই তার ফলে সেখানেও ভোট।

উপনির্বাচনের নিরাপত্তার বিষয়ে কমিশন সতর্ক হলেই চিরাচরিত পদ্ধতি নিয়ে বেশ সরগরম তিন কেন্দ্রই। কেন্দ্রীয় বাহিনী বিজেপির হয়ে কাজ করছে সেই নিয়ে জোর তরজা শুরু হয়েছে। বিজেপি নেতা শিশির বাজোরিয়া আবেদন জানিয়েছেন করিমপুরে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন নিয়ে খুশি হলেও কালিয়াগঞ্জ ও খড়্গপুরের জন্য আরও বাহিনীর দরকার। বিজেপির পাখির চোখ তিন কেন্দ্র মধ্যে দুটি তে তাদের নজর রয়েছে খড়গ পুর ও করিমপুর।

এই উপ নির্বাচনে রাজনৈতিক সমীকরণ কিছুটা বদল এসেছে। কারণ বাম ও কংগ্রেসের ঘোষিত জোট , যদিও অভিজ্ঞতার ভিত্তিতে বামেদের ভোট কংগ্রেসে গেলেও কংগ্রেসের ভোট বামেদের কাছে আসে নি এরকমই অভিযোগ । তার ফলে ২০১৬ সালের ভোটে চূড়ান্ত হার হয় এবং ২০১৯ এ আরো সমর্থন কমে গিয়ে ৭% এর কাছাকাছি। এই অবস্থায় বাম ও কংগ্রেসের ঘোষিত জোট কি আদেও কাজে আসবে। সিপিআইএম এর পশ্চিম মেদিনীপুরের জেলার বেশ কিছু সক্রিয় নেতা ও কর্মীরা দলের জেলার উচ্চতম নেতৃত্বের সাথে মতানৈক্য ও গোষ্ঠী দ্বন্ধে তারা সকলেই রাজনৈতিক কাজে অংশ নিচ্ছেন না। এর ফলে জোটের ভালো সম্ভবনা থাকলেও বাম ও কংগ্রেসের কতটা সাফল্য পাবে সেই নিয়ে বিস্তর বিতর্ক আছে।

২০১৬ ও ২০১৯ এর লোকসভার ভোটের সময়কার ‘ভুল’ থেকে শিক্ষা নিয়ে সমঝোতার কৌশল প্রায় চূড়ান্ত করে ফেলল সিপিএম ও কংগ্রেস। রফায় ঠিক হয়েছে, তিনটির মধ্যে দু’টি আসনে লড়বে কংগ্রেস, অন্যটিতে সিপিএম। নির্বাচন কমিশন উপনির্বাচনের বিজ্ঞপ্তি দেওয়ার আগেই প্রার্থী বাছাইয়ের প্রাথমিক প্রক্রিয়াও এগিয়ে রাখা হচ্ছে।

এদিকে কালিয়াগঞ্জ ও খড়গপুর সদর কংগ্রেসকে ছেড়ে দিয়েছে । অপরদিকে করিমপুরে সিপিএম প্রার্থী , এমন রফাসূত্র তৈরি হয়েছে। কালিয়াগঞ্জ ছিল কংগ্রেসেরই দখলে, আর খড়গপুর সদরে দীর্ঘ দিনের বিধায়ক ছিলেন কংগ্রেসের প্রয়াত নেতা জ্ঞানসিংহ সোহনপাল (চাচা)। তাঁকে ২০১৬ সালে হারিয়ে বিধায়ক হয়েছিলেন বিজেপির দিলীপবাবু। প্রদেশ কংগ্রেস ও রাজ্য সিপিএমের শীর্ষ নেতৃত্ব দফায় দফায় কথা বলে এই সূত্রই তৈরি করেছেন। এই এই নিয়ে রাত পোহালেই শুরু হয়ে যাবে ভোটদান কর্মসূচি। ” নজর রাখুন সঙ্গে থাকুন ওপিনিয়ন টাইমস

Tags
Show More

Related Articles

Back to top button
Close