Weather

শীতকাল শেষ হওয়ার আগেই উধাও হচ্ছে শীত, বাড়ছে তাপমাত্রা।

বঙ্গে ঢুকতে পারছে না উত্তুরে হাওয়া, আর অন্যদিকে মানুষ চাইছে শীতের আমেজ।

@ দেবশ্রী : বেশ তো চলছিল উৎসবের মেজাজ। আবহাওয়াও খুব একটা খারাপ ছিল না। হাড় কাঁপানো ঠান্ডা না থাকলেও শীতের আমেজটা বেশ বজায় ছিল। কিন্তু উৎসব পার হতে না হতেই আবারও চড়ছে পারদের মান। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী কয়েকদিন এমনই থাকবে তাপমাত্রা। শীত কিছুক্ষনের জন্য হয়ে যাবে উধাও। হারিয়ে যাবে শীতের দাপট। আরও বাড়তে থাকবে তাপমাত্রা।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস। এবং সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। অর্থাৎ ক্রমশ গায়েব হচ্ছে শীত। রাতের দিকে ঠান্ডা থাকলেও সকাল হলেই যেন বাড়ছে তাপমাত্রা। ঝলমলিয়ে উঠছে রোদ।

বুধবার মকর সংক্রান্তির দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এ দিন পারদ চড়তেই শুরু আলোচনা, তবে কি শীতকে বিদায় জানানোর সময় এসে গেল? প্রশ্ন হচ্ছে তাহলে কী এবারে তাড়াতড়ি উধাও হয়ে যাবে শীত ?

আবহবিদরা জানিয়েছেন, পৌষের শেষে যে শীত জাঁকিয়ে পড়বেই তা নাও হতে পারে। অন্তত শেষ কয়েক বছরের তথ্য সে কথাই বলছে। শীত এর আসর পথে বাধা হয়ে দাঁড়াতে পারে পশ্চিমী ঝঞ্ঝা। এ বারও ঠিক সেটাই হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, কাশ্মীরের উপরে একটি পশ্চিমি ঝঞ্ঝা রয়েছে। তার ফলে উত্তুরে হাওয়া বাধা পাচ্ছে, বঙ্গে প্রবেশ করতে পারছে না শীত। চলতি সপ্তাহে তাপমাত্রা আরও বাড়তে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে আশা করা যাচ্ছে পশ্চিমি ঝঞ্জা কাটলেই বঙ্গে প্রবেশ করবে উত্তুরে হাওয়া। তখন আবারও শীত উপভোগ করতে পারবেন সবাই।

Tags
Show More

Related Articles

Back to top button
Close