Industry & Tread

সাবধান ! বন্ধ হয়ে যেতে পারে ভোডাফোন ও আইডিয়ার পরিষেবা।

বকেয়া টাকা মেটাতে পারছে না টেলিকম সংস্থা, এবারে হাত দেওয়া হতে পারে ব্যাঙ্ক গ্যারেন্টির উপর।

@ দেবশ্রী : সঙ্কটের মধ্যে ভোডাফোন, আইডিয়া। মোট বকেয়া অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ (AGR)-এর পরিমাণ ১৪ হাজার ৮৯২ কোটি টাকা। কিন্তু সুপ্রিম কোর্টে শুনানির পরে সোমবার তিনটি টেলিকম সংস্থা কেন্দ্রকে বকেয়ার একাংশ মোট ১৪ হাজার ৬৯৭ কোটি টাকা দিয়েছে। এই সব কিছুর মধ্যে মাত্র ১০ শতাংশ দিয়েছে টেলিকম সংস্থা গুলি।

বকেয়া লাইসেন্স ফি ও স্পেকট্রাম ব্যবহারের চার্জের একাংশ মেটালেও, ব্যাঙ্ক গ্যারান্টি নিয়ে এখনও ভোডাফোন আইডিয়া-র কপালে চিন্তার ভাঁজ রয়েই যাচ্ছে। স্পেকট্রাম লাইসেন্স পেতে টেলিকম সংস্থাগুলির জমা দেওয়া ব্যাঙ্ক গ্যারান্টি টেলিকম দফতর ভাঙাতে পারে বলে জানা গিয়েছে।

আগামী ১৭ই মার্চের মধ্যে বকেয়া AGR মেটাতে না পারলে ভোডাফোন আইডিয়া-সহ তিন টেলিকম সংস্থার ব্যাঙ্ক গ্যারান্টি ভাঙিয়ে টাকা তোলার জন্য আইনি মত জানতে চেয়েছে টেলিকম দফতর। আর যদি ব্যাঙ্ক গ্যারান্টির টাকা ভাঙানোর প্রক্রিয়া শুরু হয়, তাহলে বিপাকে পড়বে ভোডাফোন-আইডিয়া। সে ক্ষেত্রে সংস্থাটি তাদের পরিষেবা চালিয়ে যাবে কি না, তা নিয়ে দেখা দিচ্ছে সংশয়। ইতিমধ্যেই ব্যাঙ্ক গ্যারান্টি যাতে না ভাঙা হয়, তার জন্য সুপ্রিম কোর্টে ভোডাফোন এবং আইডিয়া আবেদন জানিয়েছিল। কিন্তু তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

ভোডাফোন ও আইডিয়ার দাবি, AGR-এ কিছুটা রিলিফ না দিলে পরিষেবা চালিয়ে যাওয়া মুশকিল। ইতিমধ্যে টেলিকম দফতর ও আয়কর বিভাগককে একটি চিঠি দিয়েছে ভোডাফোন-আইডিয়া। এখনও পর্যন্ত ভোডাফোন-আইডিয়া মোট বকেয়ার মধ্যে ২৫০০ কোটি টাকা মিটিয়েছে। শুক্রবারের মধ্যে আরও ১ হাজার কোটি টাকা মেটাবে বলে তারা জানিয়েছে। কিন্তু বাকি টাকা মেটাতে না পারলেই ব্যাঙ্ক গ্যারান্টির টাকা ভাঙাতে পারে টেলিকম দফতর। এবং সে ক্ষেত্রে ভোডাফোন-আইডিয়ার পরিষেবা বন্ধ হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে প্রবল।

টেলিকম দফতরকে ১৫ ফেব্রুয়ারি দেওয়া একটি চিঠিতে ভোডাফোন-আইডিয়া জানিয়েছে, ১৭ মার্চের মধ্যে সব বকেয়া মেটানোর জন্য যাবতীয় চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছে, টেলিকম সংস্থাগুলির অবস্থা খতিয়ে দেখছে অর্থমন্ত্রক। রিজার্ভ ব্যাঙ্কও পরিস্থিতির উপর নজর রাখছে। কিন্তু যদি নির্দিষ্ট সময়ে টাকা না মেটানো হয় তাহলে ভাঙা হবে ব্যাঙ্ক গ্যারেন্টি। আর সেই নিয়েই এখন মাথায় হাত তাদের।

Tags
Show More

Related Articles

Back to top button
Close