Industry & Tread

সোনার গয়নায় এবার হলমার্ক আবশ্যিক, নাহলে হতে পারে জেলও।

হলমার্ক আছে বলেও হলমার্ক ছাড়া বিক্রি হয় অনেক গয়না, আর তাতেই পা-বন্দি লাগাতে পদক্ষেপ কেন্দ্রের।

@ দেবশ্রী : সোনার গয়নাতে হলমার্ক থাকা আবশ্যিক আর এই নিয়ে বহু চেষ্টাও করেছে কেন্দ্র। কিন্তু এখনও বহু দোকানদার হলমার্ক ছাড়া গয়না বিক্রি করেন। তাদের দোকান সার্চ করলেই পাওয়া যাবে, হলমার্ক ছাড়া বহু গহনা। তবে এবার সোনার গহনার ক্ষেত্রে হলমার্ক বাধ্যতামূলক করার ব্যাপারে রীতিমতো উদ্যোগী হচ্ছে কেন্দ্র । কেন্দ্রীয় উপভোক্তা বিষয়ক মন্ত্রী রামবিলাস পাসোয়ান সেই বিষয়ে পরিষ্কার জানিয়েছেন। তিনি জানান, ২০২১ সালের ১৫ জানুয়ারির পর হলমার্কহীন সোনার অলঙ্কার আর বিক্রি করা যাবে না। যদি এই নির্দেশ অমান্য করে কোনো দোকানদার হলমার্ক ছাড়া গহনা বিক্রি করে সেক্ষেত্রে ধরা পড়লে দোকানদারের শাস্তি হবে । এই শাস্তি নূন্যতম এক লক্ষ টাকা আর্থিক জরিমানা অথবা এক বছর পর্যন্ত জেল হতে পারে।

মন্ত্রী জানিয়েছেন, যে পরিমাণ হলমার্কহীন সোনার গহনা বিক্রেতার কাছে ধরা পড়বে, তার পাঁচগুন আর্থিক মূল্যও জরিমানা দিতে হতে পারে । হলমার্ক বাধ্যতামূলক করার ব্যাপারে বিজ্ঞপ্তি ২০২০ সালের ১৫ জানুয়ারি জারি করা হবে। অর্থাত্‍ বিক্রেতাদের অনেকটাই সময় দেওয়া হচ্ছে, যাতে ওই সময়ের মধ্যে স্টকে থাকা সোনার অলঙ্কারগুলিকে হলমার্ক করে নিতে পারে। ওই হলমার্ক বাধ্যতামূলক করা হচ্ছে ১৪, ১৮ এবং ২২ ক্যারাটের সোনার অলংকারে।

সোনার গয়নার বিশুদ্ধতার মান বিষয়ে, গ্রাহকদের মনে প্রায়ই অনেক প্রশ্ন জাগে। জাগে অনেক সন্দেহ। তাদেরকে ঠকিয়ে নেওয়া হচ্ছে না তো, সেই নিয়ে থেকে যায় একটা ভয়। এই বিষয়কে কেন্দ্র করে বহুবার অভিযোগ জানিয়েছেন গ্রাহকরা। সেক্ষেত্রে বিক্রেতারা যাতে কোনও ভাবেই গ্রাহকদের ঠকাতে না পারে তারজন্যই সোনার অলংকারে হলমার্ক লাগানোর উদ্যোগ নেয় কেন্দ্র। ২০০০ সাল থেকেই এই চেষ্টা চালানো হলেও এখনও পর্যন্ত তা বাধ্যতামূলক করা যায়নি। তবে ইতিমধ্যে সংসদে রীতিমতো আইন সংশোধন করে নতুন বিআইএস অর্থাত্‍ ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড বিল এনেছে কেন্দ্র এবং তা সংসদে পাশও হয়েছে। সেই মতো এবার হলমার্ক আবশ্যিক করছে কেন্দ্র। অর্থাৎ আগামী বছর থেকে প্রত্যেকটি গয়নায় থাকবে হলমার্ক। আর যদি কোনো বেআইনি কাজ করার চেষ্টা করা হয়, তাহলে পেতে হবে শাস্তি।

গহনায় হলমার্ক দেওয়া থাকলে তা বিশুদ্ধতা পাশাপাশি কতটা ক্যারাটের তাও জানতে পারবেন গ্রাহকরা। আপাতত দেশের ২৩৪টি জেলাতে মোট ৮৭৭ টি হলমার্ক কেন্দ্র রয়েছে। তাছাড়া বিআইএস রেজিস্ট্রেশন রয়েছে ২৬ হাজার ১৯ টি গয়নার দোকানের। তবে ঠিক কত সংখ্যক সোনার দোকান রয়েছে, তার হিসাব সরকারের কাছে এখনও পৰ্যন্ত নেই।

Tags
Show More

Related Articles

Back to top button
Close