Education Opinion

আন্দোলনে জয়লাভ জেএনইউ পড়ুয়াদের, পুরানো ফি-তেই হবে রেজিস্ট্রেশন।

ছাত্রছাত্রীদের পক্ষেই দিল্লি হাইকোর্ট দিল রায়, সফলতা পেল তাদের আন্দোলন।

@ দেবশ্রী : দীর্ঘ দিনের লড়াই শেষ পর্যন্ত পেল সফলতা। খুশির খবর জেএনইউ পড়ুয়াদের জন্য। ফি বৃদ্ধি নিয়ে দিল্লি হাইকোর্টে হওয়া মামলায় প্রাথমিকভাবে জয়ী জেএনইউ-এর ছাত্রছাত্রীরা। আদালত জানিয়েছে, পরবর্তী সেমিষ্টারের জন্য পুরনো হস্টেল ম্যানুয়ালের ভিত্তিতেই একসপ্তাহের মধ্যে ছাত্রছাত্রীদের আবেদন করতে হবে। তবে দিল্লি হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের এই রায়ের বিরুদ্ধে জেএনইউ কর্তৃপক্ষ উর্ধ্বতন বেঞ্চে আবেদন করবে কিনা তা অবশ্য এখনও পর্যন্ত জানা যায়নি। তবে ছাত্র সংসদ হাইকোর্টের এই রায়কে স্বাগত জানিয়েছে।

জেএনইউ হোস্টেলে বেড়ে চলতে থাকা ফি প্রত্যাহারের দাবিতে মামলা করেছিলেন জেএনইউ-এর ছাত্রছাত্রীরা। সেই বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে আন্দোলনও চালিয়েছেন ছাত্র সংসদ সভাপতি ঐশী ঘোষ-সহ অন্যরা। প্রসঙ্গত গত ২৮ অক্টোবর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছিল, বর্ধিত হারে হস্টেল ফি দিতে হবে ছাত্রছাত্রীদের। না হলে ছাত্রছাত্রীদের নতুন সেমিস্টারে রেজিস্ট্রেশন করতে দেওয়া হবে না। এর পর থেকেই চলতে থাকে আন্দোলন আর শেষ পর্যন্ত গতকাল সেই আন্দোলন তার পরিণতি পায়।

জেএনইউ-এর তরফে আদালতে সওয়াল করেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল পিঙ্কু আনন্দ। তিনি বলেন, ইউজিসির আদেশেই এই ফি বৃদ্ধি করা হয়েছে। সব বিশ্ববিদ্যালয়কেই এই নির্দেশ দেওয়া হয়েছে। কর্মীদের বেতনের খরচ বহন করতেই এই ব্যবস্থা বলে জানিয়েছিলেন তিনি। তিনি আরও জানিয়েছিলেন, ৮৫০০ পড়ুয়ার মধ্যে ৮২ শতাংশ পড়ুয়া বর্ধিত ফি দিয়ে দিয়েছিলেন।

দিল্লি হাইকোর্ট তাদের রায়ে জানিয়েছে, বর্ধিত হস্টেল ফি না দিয়েই ছাত্রছাত্রীরা নতুন সেমিস্টারের জন্য রেজিস্ট্রেশন করাতে পারবেন। জেএনইউ কর্তৃপক্ষকে এই সংক্রান্তই নির্দেশ দেওয়া হয়েছে দিল্লি হাইকোর্টের তরফ থেকে।

ফি বৃদ্ধি নিয়ে কার্যত সরকারের ভূমিকার সমালোচনা করেছে দিল্লি হাইকোর্ট। বিচারপতি রাজীব সাকদার বলেছেন, সরকার, শিক্ষা থেকে তার দায়িত্ব এড়িয়ে পালিয়ে যেতে পারে না। পাশাপাশি তিনি এও বলেছেন, কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানগুলির খরচ সরকারকেই বহন করতে হবে। তাই শিক্ষা প্রতিষ্ঠানের কর্মীদের বেতনের খরচ ছাত্রছাত্রীদের ওপর কখনোই চাপানো যায় না, আর তা উচিত ও নয় নীতিগত ভাবে। হাইকোর্ট জানিয়েছে এই মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২৮ শে ফেব্রুয়ারি।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading