Environment

সবথেকে অপরিষ্কার শহরের তকমা জুটল কলকাতার শহরের নামে।

স্বচ্ছতা সর্বেক্ষণ লিগ এর রিপোর্টে, তালিকার সর্বশেষে কলকাতা, সংকটে রয়েছে মহানগরী।

@ দেবশ্রী : কলকাতা শহরকে আমরা সকলেই ভালোবাসি। কিন্তু কতটা পরিষ্কার রাখি নিজেদের শহরকে আমরা ? কেন্দ্রের স্বচ্ছতা সমীক্ষায় সবচেয়ে অপরিচ্ছন্ন শহরের তকমা পেল কলকাতা শহর। বছরের শেষদিন, মঙ্গলবার কেন্দ্রের তরফ থেকে ‘স্বচ্ছতা সর্বেক্ষণ লিগ, ২০২০’-র রিপোর্ট পেশ করা হয়। সেই রিপোর্ট অনুসারে, দেশের স্বচ্ছতম শহর ইন্দোর। এই নিয়ে টানা চারবছর ধরে তালিকার শীর্ষস্থানে রইল মধ্যপ্রদেশের ইন্দে্ার। আর অপরদিকে তালিকার একদম শেষে রয়েছে কলকাতা ও হাওড়ার নাম।

‘স্বচ্ছতা সর্বেক্ষণ লিগ, ২০২০’-তে অংশ নিয়েছিল ৪৩৭২টি শহর। সেই অংশগ্রহণকারী শহরগুলিকে কয়েকটি ভাগে ভাগ করে নেওয়া হয়েছিল। যে সমস্ত শহরের নূন্যতম জনসংখ্যা ২৫ হাজার, সেই শহরগুলিকে একটি ক্যাটেগরিতে রাখা হয়েছিল। আবার যে সমস্ত শহরের বাসিন্দা ১০ লাখের বেশি, তাদের আরেকটি ক্যাটেগরিতে রাখা হয়েছিল। ক্যান্টনমেন্ট শহরগুলির জন্য আলাদা বিভাগ ছিল।

গোটা বছর শহরগুলির স্বচ্ছতা নিয়ে নাগরিকদের মতামতের দিকে নজর রেখেছিল কেন্দ্র। এখনও পর্যন্ত সেই সমীক্ষার দু’টি পর্যায়ের রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেই রিপোর্ট অনুযায়ী দেখা যায়, দু’টি পর্যায়েই শীর্ষস্থানে রয়েছে ইন্দোর। তবে দ্বিতীয় ও তৃতীয় স্থানের জন্য হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। ১০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলি মধ্যের প্রতিযোগিতায় প্রথম ধাপে (এপ্রিল-জুন) দ্বিতীয় হয়েছিল ভোপাল। পরের পর্যায়ে তাকে টেক্কা দেয় রাজকোট। তৃতীয় স্থানের ক্ষেত্রেও টক্কর ছিল চোখে পড়ার মতো। সুরাটকে সরিয়ে দ্বিতীয় পর্যায়ে তৃতীয় স্বচ্ছতম শহর হয় নভি মুম্বই।

এদিকে ১০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলির মধ্যে লড়াইয়ে দ্বিতীয় পর্যায়ের স্বচ্ছতার তালিকাতে শেষ নাম রয়েছে কলকাতার। হাওড়াও শেষের দিকেই জায়গা পেয়েছে। যে বিষয় নিয়ে এবার সত্যিই ভাবার সময় হয়ে দাঁড়িয়েছে। এখনও যদি সচেতন না হওয়া যায়, তাহলে ভবিষ্যতে হতে হবে এর ভুক্তভোগী।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Back to top button

Discover more from Opinion Times - Bengali News

Subscribe now to keep reading and get access to the full archive.

Continue reading